এক ডজন ডিমসহ ববি ক্যাম্পাস থেকে গোখরা সাপ উদ্ধার

ডিমসহ সাপ
ডিমসহ সাপ   © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের অফিস রুমের পাশে একটি গর্ত থেকে বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। ক্যাম্পাসের ভেতর থেকে প্রায় ছয় হাত লম্বা একটি পদ্ম গোখরা সাপ উদ্ধারের কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন।

জানা যায় আজ বৃহস্পতিবার সকালের দিকে যখন হলের দেয়াল ঘেঁষে একটি উঠেছিলো তখন একজন কর্মচারী দেখতে পায়। পরে শিক্ষার্থীরা জড়ো হয়ে যায়। দুপুরে ৩ টার দিকে সাপুড়েকে খবর দিলে তারা দীর্ঘক্ষণ চেষ্টা করে সাপটিকে উদ্ধার করে, ধরে নিয়ে যায়। সাপের পাশাপাশি এসময় এক ডজন সাপের ডিম ও উদ্ধার করা হয়৷

তিনি আরও বলেন, পটুয়াখালী থেকে এক সাপুরে এসে বঙ্গবন্ধু হলের প্রভোস্টের কার্যালয়ের পশ্চিম পাশের একটি গর্ত করে আনুমানিক পাঁচ থেকে ছয় হাত লম্বা সাপটি জীবিত উদ্ধার করেন। পাশাপাশি আট থেকে ১০টির মতো সাপের ডিমও উদ্ধার করা হয়। সাপুরে জানিয়েছে ওই গর্তে সাপটি ডিমে তা দিচ্ছলো। ডিমগুলো অন্যত্র সরিয়ে ফেলে সাপুরে সাপটিকে নিয়ে চলে গেছেন। যাওয়ার সময় তিনি জানিয়েছেন উদ্ধার হওয়া সাপটি পদ্ম গোখরা জাতের বিষধর সাপ।

প্রভোস্ট আরিফ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি যেখানে অবস্থিত সেই জায়গাটা নিচু জায়গা ছিল। এখানে কিছু পুরাতন, পরিত্যক্ত বাড়িও ছিল। সেসঙ্গে আশপাশে জঙ্গল ও ডোবাসহ বিভিন্ন ধরনের জলাশয় রয়েছে। তাই এ ক্যাম্পাসে প্রায়ই সাপের দেখা পান শিক্ষার্থীরা। তবে সম্প্রতি এত বড় সাপের দেখা মেলেনি।

তিনি বলেন, ক্যাম্পাস পরিষ্কার রাখার পাশাপাশি আমাদের ক্যাম্পাসে কার্বলিক এসিড ব্যবহার করার চিন্তা ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ৩০ পেলেই জবিতে ভর্তির সুযোগ মিলবে ৭৬ জনের

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে  বিষাক্ত সাপের বিষ নিধনের জন্য কোন অ্যান্টিভেনম বা ভ্যাকসিন নেই। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, ঘটনা জানার পরপরই হল প্রভোস্টদের সাথে কথা বলেছি৷ আগামীকাল থেকেই  হলের আশে পাশে পরিষ্কার পরিছন্ন করার কাজ শুরু করা হবে৷ অ্যান্টিভেনম ব্যাবস্থা করার বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অ্যান্টিভেনম রাখার জন্য চিকিৎসকের সাথে কথা বলবো, দ্রুত যেন এটার ব্যবস্থা করে৷

উল্লেখ্য, এর আগে গত ৬ ফেব্রুয়ারী বঙ্গবন্ধু হলের ছাদের সিড়িতেও বিষধর সাপ পাওয়া যায়৷


সর্বশেষ সংবাদ