সাত কলেজের বিজ্ঞান অনুষদের বিভাগে ভর্তি হতে যে যোগ্যতা লাগবে

সাত কলেজ
সাত কলেজ  © সংগৃহিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি সরকারি কলেজের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১২ আগস্ট) দুপুর সাড়ে তিনটা থেকে রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা শুরু হয়। যা চলবে বিকেল সাড়ে চারটা পর্যন্ত।

সাত কলেজের বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ গুলোতে ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা ও নির্দেশনা প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সেগুলো হলো—

১. প্রার্থীকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় অথবা গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে উচ্চমাধ্যমিক অথবা মাদ্রাসা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয়ে অথবা বিজ্ঞান শাখায় IAL / A-Level অথবা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-
দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ হতে হবে।

২. IGCSE বা O-Level এবং IAL বা A-Level অথবা সমমানের বিদেশি সার্টিফিকেটধারীদের ক্ষেত্রে সমতা নিরূপণকৃত গ্রেড গণনা করতে হবে। এছাড়া প্রার্থী যে বিভাগে ভর্তি হতে ইচ্ছুক ঐ বিভাগের জন্য নির্ধারিত যোগ্যতা  শর্ত পূরণ করতে হবে।

৩. ২০১৬ অথবা তার পরে পাসকৃত IGCSE O-Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২১ সালের IAL বা A-Level পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হয়েছে (IGCSE/O-Level এবং IAL/A-Level-এর সর্বশেষ পরীক্ষার সনকে উক্ত পরীক্ষার পাশের বছর হিসেবে ধরা হবে) এবং উপর্যুক্ত ৭টি বিষয়ের মধ্যে যারা ২টি বিষয়ে অন্তত এ গ্রেড, ৩টি বিষয়ে অন্তত B গ্রেড, অপর ২টি বিষয়ে অন্তত C গ্রেড পেয়েছে (কোনো বিষয়েই D গ্রেড গ্রহণযোগ্য
নহে) তারা ভর্তি পরীক্ষার জন্য বিবেচিত হবে। সমতা নিরূপণের জন্য নির্ধারিত ফি সহ অনলাইনে আবেদন করতে হবে। 

>> যেভাবে তৈরি হবে মেধাতালিকা—

মেধাতালিকা তৈরীর প্রক্রিয়া জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এতে বলা হয়—

১. মোট ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে। এজন্য মাধ্যমিক/O-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ- কে ২ দিয়ে গুণ এবং উচ্চমাধ্যমিক/A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে ২ দিয়ে গুণ করে; এই দুইয়ের যোগফল ভর্তি
পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সাথে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে তার ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে।

২. মেধাস্কোর যদি সমান হয় তবে নিম্নলিখিত ক্রমানুসারে মেধাক্রম তৈরি করা হবে—
(ক) ভর্তি পরীক্ষায় প্রাপ্ত স্কোর।
(খ) উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ (৪র্থ বিষয় ছাড়া)।
(গ) উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ (৪র্থ বিষয় সহ)।
(ঘ) মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ (৪র্থ বিষয় ছাড়া)। 
(ঙ) মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত  জিপিএ (৪র্থ বিষয় সহ)।

৩. মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর ৭ (সাত) দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http://collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। প্রার্থী এসএমএস-এর মাধ্যমেও ফলাফল জানতে পারবেন।

৪. মেধাতালিকা প্রকাশের তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকার অগ্রণী ব্যাংকের শাখায় ১০০০/- (এক হাজার) টাকা নিরীক্ষা ফি জমা দিয়ে জমা রশিদসহ ‘বিজ্ঞান ইউনিট' প্রধান (ডিন, বিজ্ঞান অনুষদ) বরাবর আবেদন করে প্রার্থীর উত্তরপত্র নিরীক্ষা করানো যাবে। 

৫. নিরীক্ষার ফলে প্রার্থীর অর্জিত নম্বরের পরিবর্তন হলে নিরীক্ষা ফি ফেরৎ দেয়া হবে এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করে নেয়া হবে।

৬. বিভিন্ন বিভাগে বা বিষয়ে ভর্তির ন্যূনতম যোগ্যতা:

আরও পড়ুন: শিক্ষার্থীদের হাতে অস্ত্র-মাদক দেন জিয়া, শেখ হাসিনা খাতা-কলম: জয়

◑ পদার্থ বিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই পদার্থ বিজ্ঞান এবং গণিত পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় পদার্থ বিজ্ঞানে নূন্যতম ৫ নম্বর পেতে হবে। 

◑ গণিত বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই গণিত পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় গণিতে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

◑ রসায়ন বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই রসায়ন এবং গণিত পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় রসায়নে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

◑ পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই গণিত পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় গণিতে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

◑ উদ্ভিদবিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই জীববিজ্ঞান পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

◑ প্রাণিবিদ্যা বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই জীববিজ্ঞান পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

◑ মনোবিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই জীববিজ্ঞান পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

◑ মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অবশ্যই জীবিজ্ঞান এবং রসায়ন পঠিত বিষয় থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় রসায়নে নূন্যতম ৫ নম্বর পেতে হবে।

এছাড়াও মেধা তালিকা প্রকাশের পর নির্দিষ্ট তারিখের মধ্যে অনলাইনে কলেজ ও বিষয় পছন্দ ফরম পূরণ করতে হবে। পরবর্তীতে পছন্দ এবং ভর্তি পরীক্ষার মেধাক্রম ও ভর্তির যোগ্যতা অনুসারে বিভাগ বণ্টনের তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত প্রার্থীর ক্ষেত্রে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মূল নম্বরপত্র সংশ্লিষ্ট কলেজে জমা রাখা হবে বলেও জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ