প্রযুক্তিপ্রেমীদের অক্ষবাট কুবির আইটি সোসাইটি

কুবি আইটি সোসাইটি
কুবি আইটি সোসাইটি  © টিডিসি ফটো

সভ্যতার ক্রমবিকাশের সাথে বর্তমানে তথ্য প্রযুক্তি মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসাবে আবির্ভূত হয়েছে। মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ব্যাপক অংশগ্রহণ এবং এর নতুনত্ব প্রতিনিয়ত মানুষকে নতুন পরিসরে প্রেরণ করছে। আবার প্রযুক্তির সাথে একীভূত হয়ে দেশের কাঠামো এবং সামগ্রিক উন্নয়নের ফলে এর প্রতি মানুষের নির্ভরতা বেড়েছে অনেকগুণ।

পৃথিবীর উপরিভাগ কিংবা অভ্যন্তর, গভীর সমুদ্র থেকে দূর মহাকাশ সর্বত্রই আজ প্রযুক্তির ব্যবহার। ব্যক্তিগত কর্মকাণ্ড থেকে শুরু করে শিক্ষা, চিকিৎসা, গবেষণা, যোগাযোগ সকল ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। বিশ্বের এই সার্বিক উন্নয়নের সাথে মিল রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে একটি প্রযুক্তিনির্ভর আধুনিক এবং ডিজিটাল ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সালে প্রতিষ্ঠাতা সভাপতি সাইয়েদ মাখদুম উল্লাহ এবং সাধারণ সম্পাদক ফাহমিদ হাসান অনিকের হাত ধরে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীকে তথ্য প্রযুক্তির সঠিক ও নিরাপদ ব্যবহারে দক্ষ করে তুলতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে সম্পূর্ণ অরাজনৈতিক এবং অলাভজনক এ সংগঠনটি। 

আরও পড়ুন: রাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আগামীকাল

মোট ৪০ সদস্যের কার্যকরী কমিটির সংগঠনটিতে বর্তমান সভাপতি হিসেবে আছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জাওয়াদ সিদ্দিকী শাফি এবং সাধারণ সম্পাদক হিসেবে আছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের শিক্ষার্থী মোঃ আকিব হাসান৷ সংগঠনের উপদেষ্টা হিসেবে রয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন বিভাগের মোট ৭ জন শিক্ষক। এক হাজারেরও বেশি সদস্য রয়েছে সংগঠনটিতে।

গত কয়েক বছরে নিয়মিত কার্যক্রম পরিচালনার পাশাপাশি বিভিন্ন ট্রেনিং প্রোগ্রাম, কুইজ প্রতিযোগিতাসহ ব্যতিক্রমধর্মী নানা কর্মযজ্ঞের আয়োজন করেছে সংগঠনটি। কার্যক্রম বন্ধ থাকেনি করোনাকালীন সময়েও। এসময়ে উল্লেখযোগ্য কার্যক্রমগুলো হলো বিশ্ববিদ্যালয়ের ১৯টি বিভাগে মাইক্রোসফট অফিস ট্রেনিং ফেস্ট, মাসিক আইটি সল্যুশন ডেস্ক, সাইবার সিক্যুরিটি ট্রেনিং, অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স, মুজিব শতবর্ষ উপলক্ষে কুইজ কনটেস্ট, প্রোগ্রামিং কন্টেস্ট, অনলাইনে ভিডিও এডিটিং কোর্স, মিট আপ উইথ আইটি প্রফেশনাল, আইটি স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম উইথ লিও ক্লাব, ট্রেইনিং ফর তানিন মেহেদী, আইটি ক্যারিয়ার গাইড লাইন বিষয়ক সেমিনার, রোবটিক্সের উপর কর্মশালা।

আইটি সোসাইটির  প্রশংসনীয় উদ্যোগ গুলোর মধ্যে ট্রেইনিং ফর তানিন মেহেদী অন্যতম। ক্যান্সারে আক্রান্ত শিক্ষার্থী তানিন মেহেদির জন্য ফান্ড রাইজিং করে তারা ট্রেইনিং সেশনের আয়োজন করেছিল এবং তা থেকে প্রাপ্ত সকল টাকা তানিন মেহেদির চিকিৎসা ব্যায়ে খরচ করা হয়েছিল। 

বর্তমানের প্রযুক্তির এ অগ্রগতিতে সাইবার অপরাধীদের হাত থেকে নিজেকে নিরাপদ রাখা একটা চ্যালেঞ্জিং ব্যাপার।সে জন্য থাকতে হয় প্রয়োজন সাপেক্ষ ট্রেনিংয়ের ব্যবস্থা। সাইবার সিক্যুরিটি ট্রেনিং সেশনের মাধ্যমে আইটি সোসাইটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সে ব্যবস্থা করে দিয়েছিল। 

সংগঠনটির ৪র্থ কমিটির সভাপতি জাওয়াদ সিদ্দিকি শাফি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তির বিকাশের লক্ষ্যে ২০১৬ সাল থেকে আইটি সোসাইটি কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের প্রযুক্তি বিষয়ক যেকোন সহায়তা প্রদান ও তাদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি সোসাইটির অন্যতম প্রধান উদ্দেশ্যের একটি। এবং এই উদ্দেশ্য বাস্তবায়নে আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের আইটি বিষয়ক সেমিনার ও ট্রেইনিং এর আয়োজন করে থাকি। আমার বিশ্বাস যথাযথ সুযোগ-সুবিধা পেলে আমরা আরো ব্যাপক পরিসরে আমাদের কার্যক্রম পরিচালনা করতে পারবো।


সর্বশেষ সংবাদ