১২ মাসের অনার্স ৮ মাসে, মাস্টার্সের বিষয়ে সাত কলেজের মত চেয়েছে ঢাবি

সাত কলেজ
সাত কলেজ  © লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত কলেজের সেশনজট নিরসনকল্পে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছয় মাসের সেমিস্টার চার মাসে এবং বছরভিত্তিক সেশনকে আট মাস করা হয়েছে। ওই নির্দেশের আলোকে ২০২১ সালের ৪র্থ  বর্ষের অনার্স পরীক্ষায় উত্তীর্ণদের মাস্টার্স-২০২২ পরীক্ষার সম্ভাব্য তারিখ ২০২৩ সালে ৩০ জুলাই নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে আগামী ৩১ মে’র মধ্যে সাত কলেজের মতামত জানতে চেয়েছে ঢাবি কর্তৃপক্ষ। মতামত চেয়ে আজ সোমবার (২৩ মে) ঢাবি পরীক্ষা নিয়ন্ত্রক স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের শিক্ষার গুনগত মানোন্নয়ন এবং বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে সৃষ্ট সেশনজট নিরসনকল্পে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সদা তৎপর। তারই প্রেক্ষিতে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস  গত ২৫ অক্টোবর ২০২১ তারিখে বিজ্ঞপ্তির মাধ্যমে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ভর্তিকৃত) শিক্ষার্থীদের ২০২১ সালের অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছিল ২৫-০৬-২০২২। পরবর্তীতে উক্ত সম্ভাব্য তারিখ অনুযায়ী ২০২১ সনের ৪র্থ বর্ষের পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী বার্ষিক কোর্স পদ্ধতির ক্ষেত্রে ১২ মাসের পরিবর্তে ৮ মাসে সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয় (কপি সংযুক্ত)। উক্ত সিদ্ধান্তের আলোকে যারা ২০২১ সনের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হবে, তাদের মাস্টার্স-২০২২ পরীক্ষা আগামী ৩০ জুলাই ২০২৩ তারিখে গ্রহণ করার জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। আলোচ্য বিষয়ে আপনার সহযোগিতা একান্ত কাম্য। উল্লিখিত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত আগামী ৩০ মে ২০২২ তারিখের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে প্রেরণ করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এখানে উল্লেখ্য যে, উক্ত মাস্টার্স-২০২২ পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক রাখতে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস ৩১ মে ২০২২ তারিখ হতে এতদসংক্রান্ত কার্যক্রম শুরু করবে।


সর্বশেষ সংবাদ