র‍্যাগিংয়ের ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বহিষ্কার

সৌমিক জাহান
সৌমিক জাহান  © টিডিসি ফটো

র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃত শিক্ষার্থীর নাম সৌমিক জাহান। তিনি বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র।

রবিবার (২০ মার্চ) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে শৃঙ্খলা কমিটির সভা বিকেল ৩টা থেকে শুরু হয়ে রাত সোয়া ৮টা পর্যন্ত চলে।

জানা গেছে, গত ১২ মার্চ দুপুরে বিশ্ববিদ্যালয়ের অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষের সঙ্গীত বিভাগের নবীন এক শিক্ষার্থীকে র‍্যাগিং করেন চারুকলা বিভাগের তিন শিক্ষার্থী। র‍্যাগিংয়ের শিকার শিক্ষার্থী সাগর চন্দ্র দে মাথা ও মুখমণ্ডলে গুরুতর আঘাত পেয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন।

আরও পড়ুন: এবার র‌্যাগিংয়ের শিকার নবীন শিক্ষার্থী, হাসপাতালে ভর্তি

শৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্তে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৌমিক জাহানকে সাময়িক বহিষ্কারের সুপারিশ করা হলো। একইসঙ্গে কেন তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না তা আগামী ১৫ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এছাড়াও তার অভিভাবককে আগামী শৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত থাকার আমন্ত্রণ করা হয়েছে।

এদিকে, র‍্যাগিংয়ের শিকার শিক্ষার্থী সাগর চন্দ্র দের চিকিৎসার যাবতীয় ব্যয়ভার অভিযুক্ত শিক্ষার্থী সৌমিক জাহানের পরিবারকে বহন করতে বলা হয়েছে। তবে অনুমতি ব্যতীত সাগর চন্দ্র দে হলে অবস্থান করায় তাকে আগামী ২১ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।

এছাড়া এ ঘটনায় অগ্নিবীণা হলের ২০৪নং রুমের রাজু মিয়া, নাজমুল হুদা, আফজাল হোসেন ও রিফাদুল হাসানের বরাদ্দকৃত সিট বাতিলের সুপারিশ করা হয়। কেন তাদেরকে অধিকতর শাস্তি দেওয়া হবে না, তার জবাব ১৫ দিনের মধ্যে জানানোর সুপারিশ করেছে শৃঙ্খলা বোর্ড।


সর্বশেষ সংবাদ