সাত কলেজের ভর্তি শুরু

সাত কলেজের ভর্তি শুরু
সাত কলেজের ভর্তি শুরু  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের প্রথম মেধাতালিকার শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আজ রবিবার (২৩ জানুয়ারি) থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ১ম কিস্তির টাকা পরিশোধের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়।

ভর্তি কমিটির সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে পেজে প্রদর্শিত নির্দেশনা অনুযায়ী ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং, অথবা ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে ভর্তিচ্ছুরা ১ম কিস্তির টাকা পরিশোধ করতে পারবে।

আরও পড়ুন: সাত কলেজের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু ২৩ ফেব্রুয়ারি

কয়েকটি পর্বে শিক্ষার্থীদের কলেজ ও বিষয়ের মনোনয়ন পরিচালিত হবে। একজন মনোনীত শিক্ষার্থী দুই কিস্তিতে ভর্তি টাকা অনলাইনে জমা দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করবে। যে কোন পর্বে প্রথমবারের মত একজন মনোনীত শিক্ষার্থী প্রথম কিস্তির ৩ হাজার টাকা অনলাইনে জমা দিয়ে পরবর্তী মনোনয়ন পর্বের (বা পর্বসমূহের) জন্য অপেক্ষা করবে।

এদিকে, আজ রবিবার দুপুর তিনটা থেকে টাকা জমা নেয়া ‍শুরুর কথা থাকলেও কারিগরি জটিলতার কারণে সেটি বিলম্ব হচ্ছে। অনেক ভর্তিচ্ছু একাধিকবার চেষ্টা করেও টাকা জমা দিতে পারেননি।

ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, রাত ৮-৯টার মধ্যে সমস্যা সমাধান করা সম্ভব হবে। এরপর থেকে আগামী ২৮ তারিখ পর্যন্ত ভর্তিচ্ছুরা প্রথম কিস্তির টাকা পরিশোধ করতে পারবেন। ভর্তি কার্যক্রম অনলাইনে স্বাভাবিক গতিতে চলবে। চলমান বিধিনিষেধে ভর্তি কার্যক্রম স্থগিতের কোন সম্ভাবনা নেই।

আরও পড়ুন: সাত কলেজে বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দিচ্ছে না ঢাবি

প্রসঙ্গত, টাকা জমা নেয়ার দুই পর্বের প্রতি পর্বে মনোনীত কলেজ ও বিষয় একজন শিক্ষার্থীর জন্য নির্ধারিত থাকবে। আসন শূন্য থাকা সাপেক্ষে মেধাক্রম অনুযায়ী পছন্দক্রমে উল্লেখ করা আগের কলেজ ও বিষয়ের জন্য মনোনীত হবে।

কোন কারণে একজন শিক্ষার্থী ১ম/২য় কিস্তির টাকা পরিশোধ করার পর যদি মনোনীত কলেজের বিষয়ে নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি না হয় তবে তার ভর্তির মনোনয়নসহ সকল জমাকৃত টাকা বাজেয়াপ্ত হবে।


সর্বশেষ সংবাদ