জবিতে ও গুচ্ছে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে স্মারকলিপি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দিয়েছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা। আজ সোমবার (১০ জানুয়ারি) তারা এ স্মারকলিপি দেন। স্মারকলিপিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও গুচ্ছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা পুনর্বহাল রাখার দাবি জানানো হয়। 

স্মারকলিপিতে বলা হয়, অক্সফোর্ড থেকে শুরু করে আমাদের প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও রয়েছে একাধিক বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ। পর্যায়ক্রমে, দেশের অন্যতম বিশ্ববিদ্যালয়গুলো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করে দেয়। গুচ্ছভুক্ত ২০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম জগন্নাথ বিশ্ববিদ্যালয় (২০১৭-২০১৮) শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ বন্ধ করে দেয় বিভিন্ন কারণে কিন্তু বর্তমান সময়ে সেই সব সমস্যা সমাধান হয়ে যাচ্ছে দিন দিন।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয় বন্ধ করার যৌক্তিক কারণ নেই: শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীরা আরও বলেন, এইচ এস সি-২০২০ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের করোনা মহামারীর কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নিয়েই অষ্টম ও দশম শ্রেণির পাবলিক পরীক্ষার উপর ভিত্তি করে একটা ফলাফল প্রদান করা হয়। করোনা মহামারী আকার ধারণ করায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক শিক্ষার্থীকে পড়াশোনা থেকে বিচ্ছিন্ন হতে হয়েছে।

তারা আরও বলেন, ২০২০ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক (এইচ এস সি) পরীক্ষার্থীদের করোনাভাইরাস বা কোভিড-১৯ এর শিকার হতে হয়। অনেক শিক্ষার্থী বা শিক্ষার্থীর পরিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছিল এবং দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল যার ফলে অধিকাংশ শিক্ষার্থীই পড়াশোনা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। গ্রামে বসবাসরত ছেলে-মেয়েদের পাশাপাশি শহুরে ছেলে-মেয়েরাও পারেনি ঠিকভাবে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে। আবার, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত জিপিএ পূর্বের তুলনায় বেড়ে যাওয়ার ফলে অনেক শিক্ষার্থীই পারেনি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে।

আরও পড়ুন- টিকা ছাড়াই ক্লাস করতে পারবে ১২ বছরের কম বয়সীরা

শিক্ষার্থীরা তাদের ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। 


সর্বশেষ সংবাদ