বিজয় দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আলোচনা সভা

বিজয় দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা
বিজয় দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা  © টিডিসি ফটো

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে 'বঙ্গবন্ধুর রাষ্ট্র-সৃষ্টি বিপ্লব: স্বাধীনতার ৫০ বছরে অগ্রগতি ও প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

শনিবার (১৮ ডিসেম্বর) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একইসঙ্গে ‘বাংলাদেশ : সংগ্রাম, সিদ্ধি, মুক্তি’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

পড়ুন: ওমিক্রন বাড়লেও স্কুল বন্ধের চিন্তা সবার শেষে: ইউনিসেফ

আলোচনা সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা আরো বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার, কথা সাহিত্যিক সেলিনা হোসেন,আরমা দত্তসহ প্রমুখ।

পড়ুন: জাবিতে ফিস্টের কুপন নিয়ে ছাত্রীদের হয়রানির অভিযোগ

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে শিক্ষা, দর্শন ও ভাবনা শ্রুতির ওপর ভিত্তি করে বঙ্গবন্ধু কন্যার দিক নির্দেশনায় সামনে এগিয়ে যেতে চাই।

তিনি বলেন, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য যেসব মানুষ দরকার সেই সোনার মানুষ গড়ার হাতিয়ার হচ্ছে শিক্ষা। শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক আধুনিক, দক্ষ, যোগ্য ও মানবিক মানুষ হিসেবে তৈরি হবে সেটাই আমাদের লক্ষ্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, স্পেনের কাতালোনিয়া বহুদিন যাবত স্বাধীনতার জন্য সংগ্রাম করছে। কিন্তু তারা পারছে না কারণ তাদের একজন বঙ্গবন্ধু নেই। আমাদের একজন বঙ্গবন্ধু ছিল বলেই মাত্র নয় মাসে আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি।

পড়ুন: নবীনগরে গুলিবিদ্ধ চেয়ারম্যান প্রার্থী মারা গেছেন

তিনি বলেন, আমরা যে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পরিচিত লাভ করছি এটি একটি অসাধারণ বিষয়। শেখ হাসিনাই প্রথম এই শব্দটি একটি দেশের নামের সাথে যুক্ত করেছেন। পৃথিবীতে আর কোনো দেশ শেখ হাসিনার আগে তার দেশের সাথে ডিজিটাল শব্দ ব্যবহার করেননি। বিষ্ময়করভাবে আমাদের এক বছর পর ব্রিটেন ডিজিটাল ব্রিটেন কর্মসূচি হাতে নেই।

সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মশিউর রহমান বলেন, আমাদের বাংলাদেশের ৫০ বছরের যে অগ্রগতি তার প্রতিবন্ধকতাও আমরা চিহ্নিত করতে চাই। চিহ্নিত করে আমাদের আগামীর যে যাত্রা- যেখানে আগামী ৫০ বছরে, শতবর্ষে বাংলাদেশ এক ভিন্ন ও মানবিক বাংলাদেশ হবে। পাশাপাশি আমাদের শিক্ষার্থীরা যাতে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয় সে আহ্বান জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ