ইতিহাস গড়তে যাচ্ছে ‘জয় বাংলা’ এনভায়রনমেন্টাল থিয়েটার

ইতিহাস গড়তে যাচ্ছে ‘জয় বাংলা’ এনভায়রনমেন্টাল থিয়েটার
ইতিহাস গড়তে যাচ্ছে ‘জয় বাংলা’ এনভায়রনমেন্টাল থিয়েটার  © টিডিসি ফটো

বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হতে যাচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় এনভায়রনমেন্টাল থিয়েটার ‘জয় বাংলা’।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল কেন্দ্রীয় খেলার মাঠ ও এর আশেপাশের ১ বর্গ কিলোমিটার আয়তন জুড়ে মঞ্চস্থ হবে নাটকটি।

পড়ুন: সুবর্ণজয়ন্তীতে গৌরবের বিজয় দিবস

আয়োজনটির রচনা ও নির্দেশনায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদার এবং প্রযোজনা তত্ত্বাবধানে রয়েছে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

আয়োজনটি সম্পর্কে মাজহারুল হোসেন তোকদার বলেন, ‘জয় বাংলা’ এই নাটকের গল্প ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানের স্লোগান, মিছিল ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ নির্ভর। যেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০২১ জন শিক্ষক, শিক্ষার্থী অভিনয় করবেন। এই নাটকের মূল চরিত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পড়ুন: জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তিনি আরো জানান, পুরো আয়োজনটিকে দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে দুপুর ২টায় রেসকোর্স অভিমুখে মিছিল আসতে শুরু করবে। এরপর দুপুর ৩টায় দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হবে ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণ।

পড়ুন: দেশের ইতিহাসে মোড় ঘুরানো ১৪টি ঘটনা যেভাবে ঘটেছিল

আয়োজনটিকে সফল করতে ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল কেন্দ্রীয় খেলার মাঠ ১৯৭১ সালের তৎকালীন রেসকোর্স ময়দান (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান)– এর আলোকে তৈরি করা হয়েছে। এছাড়াও বিভিন্ন কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে সেক্টর অনুযায়ী কাজ ভাগ করে দেওয়া হয়েছে।

এর আগে, ২০২০ সালের ২৬ মার্চ মঞ্চস্থ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে স্থগিত হয়ে যায় আয়োজনটি।


সর্বশেষ সংবাদ