খুবিতে গণহত্যা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়
একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়  © ফাইল ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) আইন ডিসিপ্লিনের আয়োজনে গণহত্যা এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারব্যবস্থা বিষয়ক একটি একাডেমিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ আগস্ট) সকালে একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে আইন ডিসিপ্লিনের সভাপতি ও আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাতের সভাপতিত্বে এবং একই ডিসিপ্লিনের প্রভাষক এহসান মজিদ মুস্তাফার সঞ্চালনায় মুখ্য আলোচক হিসেবে যুক্ত ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সেন্টার ফর দ্যা স্টাডি অব জেনোসাইড এন্ড জাস্টিস’র ডিরেক্টর বীর মুক্তিযোদ্ধা মফিদুল হক।

মফিদুল হক তাঁর বক্তব্যের প্রথমাংশে গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধ এবং এইসব অপরাধের বিচার বিষয়ক প্রসঙ্গ নিয়ে কথা বলেন। বক্তব্যের দ্বিতীয়াংশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাংলাদেশ এর আইন প্রণয়ন, বিচারব্যবস্থা নিয়ে আলোচনা করেন। 

এ সময় তিনি বলেন,  বাংলাদেশর মুক্তিযুদ্ধের যুদ্ধাপরাধীদের বিচার করতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্প্রদায়কে যে আহ্বান জানিয়েছিলেন সেই দ্বায়িত্ব পালনে তারা ব্যর্থ হলেও বাংলাদেশ সেই দ্বায়িত্ব পালনে এগিয়ে এসেছে। যার ফলশ্রুতি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাংলাদেশ।

অনুষ্ঠানে বক্তব্য পর্ব শেষে শুরু হয় শিক্ষার্থীদের প্রশ্নোত্তর ও মতবিনিময় পর্ব। প্রশ্নোত্তর পত্রের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ, গণহত্যা ও তার বিচার নিয়ে নানাবিধ প্রশ্ন করেন।


সর্বশেষ সংবাদ