বুটেক্সে অনুষ্ঠিত হলো প্রফেশনাল টক–২০২৪

ছবি
ছবি  © টিডিসি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) রোববার (২৯ সেপ্টেম্বর) সফলভাবে অনুষ্ঠিত হয় প্রফেশনাল টক ২০২৪। কর্মশালাটি দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালাটি আয়োজন করে বুটেক্স বিজনেস ক্লাব।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন লি-র‌্যাংলার এশিয়া লিমিটেডের দক্ষিণ এশিয়া ও আফ্রিকার সিনিয়র এইচআর ম্যানেজার একেএম মাহমুদুল হক। তাছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাইস অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মাদ আব্বাস উদ্দীন।

প্রধান বক্তা তার দীর্ঘ পেশাগত অভিজ্ঞতার আলোকে নেতৃত্ব এবং মানবসম্পদ ব্যবস্থাপনাসহ আরো নানা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি শিক্ষার্থীদের পেশাদার পরিবেশে সঠিকভাবে নিজেকে উপস্থাপন করার কৌশল শেখান এবং চাকরির বাজারে টিকে থাকার জন্য প্রয়োজনীয় বিভিন্ন দক্ষতার গুরুত্ব ব্যাখ্যা করেন।

প্রধান আলোচনার সময় তিনি উল্লেখ করেন যে, একজন পেশাজীবী হিসেবে টেকনিক্যাল দক্ষতার পাশাপাশি সফট স্কিলসও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে নিজ নিজ কর্মক্ষেত্রের প্রযুক্তিগত দক্ষতা, নৈতিকতা, সহমর্মিতা, সাহসিকতা ও কৌতূহলসহ অন্যান্য নৈতিক গুণাবলি। এছাড়াও, সমস্যা সমাধানের ক্ষমতা, যোগাযোগ দক্ষতা, সৃজনশীলতা, দলগত কাজের ক্ষমতা এবং নেতৃত্বের মতো গুণাবলিও চাকরির বাজারে একজন ব্যক্তির অবস্থানকে দৃঢ় করতে সহায়ক হয় বলে তিনি উল্লেখ করেন।

আরও পড়ুন: শেখ হাসিনার জন্মদিনে নোবিপ্রবিতে কুশপুত্তলিকায় জুতা নিক্ষেপ

অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল ব্যাচের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের ডাইস অ্যান্ড কেমিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী এস. এম. মুনতাসির বলেন, আজকের সেশনে পেশাদার জীবনে প্রয়োজনীয় বিভিন্ন দক্ষতা সম্পর্কে মূল্যবান তথ্য জানতে পেরেছি। বিশেষ করে টেকনিক্যাল বা হার্ড স্কিলের পাশাপাশি সফট স্কিলের গুরুত্ব নিয়ে আলোচনাটি আমার জন্য অত্যন্ত কার্যকর ছিল। আমি মনে করি, এই অন্তর্দৃষ্টিগুলো ভবিষ্যতে চাকরির বাজারে নিজেকে আরও ভালোভাবে প্রস্তুত করতে সাহায্য করবে।

উল্লেখ্য, বুটেক্স বিজনেস ক্লাব প্রতি বছরই প্রফেশনাল টক আয়োজন করে থাকে। এছাড়াও, শিক্ষার্থীদের জন্য নিয়মিতভাবে পেশাগত দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে বিভিন্ন কর্মশালা ও সেমিনার আয়োজন করে থাকে।


সর্বশেষ সংবাদ