তিতুমীর কলেজ ক্যান্টিনের নতুন নাম বাঁশের কেল্লা

তিতুমীর কলেজের ক্যান্টিন
তিতুমীর কলেজের ক্যান্টিন  © টিডিসি ফটো

তিতুমীর কলেজের ক্যান্টিনের নতুন নামকরণ করা হয়েছে ‘বাঁশের কেল্লা’। পূর্বে এই ক্যান্টিনটি তোলপাড় নামে পরিচিত ছিল। এই নতুন নামটি শহীদ মীর নিসার আলী তিতুমীরের ঐতিহাসিক বাঁশের কেল্লার নামে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকালে শিক্ষার্থীদের উদ্যোগের মাধ্যমে নামটি পরিবর্তন করা হয়। তবে প্রশাসনের কেউ এই নাম পরিবর্তনে অংশ নেননি বলেও জানান তারা।

শিক্ষার্থীরা জানান, শহীদ মীর নিসার আলী তিতুমীর বাংলার এক সংগ্রামী বীর, যিনি ইংরেজ শাসনের বিরুদ্ধে লড়াই করেছিলেন। তার তৈরি বাঁশের কেল্লা বাঙালির ঐতিহাসিক সংগ্রামের প্রতীক। এই ঐতিহাসিক নামকরণ শিক্ষার্থীদের মধ্যে ঐক্য ও সংগ্রামের মন্ত্র প্রেরণা যোগাবে।

তারা আরও জানান, তিতুমীর কলেজের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে তাদের হারানো অধিকার ফিরে পাওয়ার জন্য সংগ্রাম করেছে। রাজনৈতিক প্রভাবমুক্ত হ‌ওয়ার কারণে ও স্বৈরাচারী শাসকের পতনে আমরা আমাদের হারানো অধিকার পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছি। এই সফলতার প্রতিফলন হিসেবেই আমরা ক্যান্টিনের নতুন নামকরণ করেছি।

মিরাজ নামের এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের দীর্ঘদিনের আন্দোলন ও একতা এই সফলতা এনে দিয়েছে। আমরা আশা করি, এই ক্যান্টিন আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।’

কলেজ ক্যান্টিনের নাম পরিবর্তনের বিষয়ে জানতে কলেজ প্রশাসনের এক কর্মকর্তার সঙ্গে কথা বললে তিনি বলেন, গতকাল আমাদের কাছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কিছু শিক্ষার্থীরা এসেছিল। তারা দাবি জানিয়েছে ‘তোলপাড়’  নামটি তারা পরিবর্তন করতে চায়। এখন এই পরিস্থিতিতে কলেজ প্রশাসনের কিছু করার নেই। আজকে নাম পরিবর্তন এককভাবে শিক্ষার্থীরা করেছে, কলেজ প্রশাসনের কেউ ছিল না।


সর্বশেষ সংবাদ