অনির্দিষ্টকালের জন্য বন্ধ হাবিপ্রবি, প্রতিরোধের ঘোষণা শিক্ষার্থীদের

হাবিপ্রবি
হাবিপ্রবি  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের নিরাপত্তা কথা বিবেচনা করে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন। পাশাপাশি বিকেল ৩টার মধ্যে ৮টি হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। আজ বুধবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. সাইফুর রহমান স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাডেমিক কাউন্সিলের ৬৭তম (জরুরি) সভার সুপারিশ এবং রিজেন্ট বোর্ডের ৫৭তম (জরুরি) সভার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। এদিকে হল ত্যাগের নির্দেশ প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় বন্ধের নোটিশ প্রকাশের পর শিক্ষার্থীরা  সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে দেখা যায় শিক্ষার্থীদের। ব্যবসায় শিক্ষা অনুষদের এক শিক্ষার্থী ফেসবুকে লিখেন, ‘কর্মবিরতিতে থেকে বন্ধের নোটিশ আসে কিভাবে? তাহলে কেনো আমাদের ক্লাস-পরীক্ষা বন্ধ করে এতোদিন বসিয়ে রাখা হলো? কেনো?? এর জবাব দিবে কেউ? হাস্যকর ব্যাপার, তারা ফিরলোই কবে কর্মবিরতী থেকে?’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডরমেটরি দুই হল সুপার অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম জানান, উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আমরা আবাসিক হলগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। এটি আমাদের আজকের একাডেমিক কাউন্সিল ও রিজেন্ট বোর্ডের সিদ্ধান্ত।

প্রসঙ্গত, গতকাল রাতে ইউজিসি এক অফিস আদেশে জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। একইসঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্তে নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।


সর্বশেষ সংবাদ