বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটিতে ‘ওয়ার্ল্ড ওশানস ডে’ উদযাপন

  © সংগৃহীত

প্রতিবছরের ন্যায় এ বছরেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে (বিএসএমআরএমইউ) ওয়ার্ল্ড ওশান ডে উদযাপন করা হয়েছে। এবছর ওয়ার্ল্ড ওশানস ডে-এর প্রতিপাদ্য বিষয় হচ্ছে- এওয়াকেন নিউ ডেপথঃ ক্যাটালাইজিং এ্যাকশন ফর আওয়ার ওশান এন্ড ক্লাইমেট। রবিবার (৯ জুন) এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে এক সেমিনার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্সের ডিন কমডোর মোহাম্মদ মিনারুল হক। এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর প্রফেসর ড. মিজান আর খান। 

এছাড়াও, বিএসএমআরএমইউ এর জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড মেরিন বায়োটেকনোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ নাজির হোসেন একটি মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন। বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি এন্ড হাইড্রোগ্রাফি ডিপার্টমেন্টের শিক্ষার্থী নন্দিতা পাল ও নেভাল আর্কিটেকচার এন্ড অফশোর ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থী ইতমাম হায়দার দুটি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। 

সেমিনারের পাশাপাশি দিনটি উদযাপনের অংশ হিসেবে কুইজ ও আর্ট প্রতিযোগীতার আয়োজন করা হয়। সেমিনার শেষে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর উক্ত প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, একাডেমিক উপদেষ্টা, ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত থেকে সক্রিয় অংশগ্রহন করেন।

 

সর্বশেষ সংবাদ