বিভাগীয় প্রধানের অতিরিক্ত দায়িত্ব ছাড়তে প্রশাসনকে চিঠি কুবি শিক্ষকের 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

নির্দিষ্ট সময়ের পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিভিন্ন বিভাগীয় প্রধান নিয়োগ দিয়েছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এ অতিরিক্ত দায়িত্ব ছাড়তে এবার কুবি প্রশাসনকে চিঠি দিয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান ড. মোহাম্মদ জুলহাস মিয়া। সোমবার (১১ মার্চ) বিজ্ঞান অনুষদের ডিন বরাবর পাঠানো জুলহাস মিয়ার স্বাক্ষরিত এবং রেজিস্ট্রার দপ্তরের সিল সম্বলিত  এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।  

চিঠিতে জুলহাস মিয়া বলেন, ২০১০ সালের ২৯ অক্টোবর  হতে পদার্থবিজ্ঞান বিভাগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন তিনি। ২০২০ সালের ১৭ জুন বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে তিন বছরের জন্য  বিভাগীয় প্রধানের দায়িত্ব দেন। এর মেয়াদ গত বছরের ১৬ জুন শেষ হয়ে যায়।  তবে এর আগে ১৫ জুন এক অফিস আদেশের মাধ্যমে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিভাগীয় প্রধান হিসেবে তাকে দায়িত্ব অব্যাহত রাখতে বলা হয়। 

গত বছরের ৩০ নভেম্বর তার স্ত্রী ব্রেন স্ট্রোক করে। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতাল ভর্তি করানো হয়। গত ১৭ ডিসেম্বর তার মাথায় অস্ত্রোপচার করা হয়েছে। কিন্তু এখনো তিনি পুরোপুরি শঙ্কামুক্ত না হওয়ায় তার সুচিকিৎসা এবং সেবা-শুশ্রূষা করা প্রয়োজন। তার স্ত্রীর চিকিৎসা ও বর্তমান শারীরিক অবস্থা নিয়ে তিনি ও তার পরিবার মানসিকভাবে বিপর্যস্ত এবং চিন্তিত। 

তিনি আরও বলেন, বিভাগীয় প্রধান হিসেবে তিন বছরের অধিককাল পার হওয়ায় এবং স্ত্রীর চিকিৎসা নিয়ে খুব বেশি ব্যস্ত থাকায় আগামী ১৮ মার্চ থেকে তিনি পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বে বহাল থাকতে চান না। চিঠিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধও জানান তিনি।

আরো পড়ুন: রমজানে খোলাই থাকছে শিক্ষাপ্রতিষ্ঠান: আপিল বিভাগ

দায়িত্ব ছাড়ার বিষয়ে ড. মোহাম্মদ জুলহাস মিয়া বলেন, আমাকে যখন অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়, তখনও আমি ভিসিকে জানিয়েছি। এখন আমি প্রশাসন বরাবর লিখিত দিয়েছি এবং ভিসিকে সেটা জানিয়েছি। আমি আগামী ১৮ মার্চের পর থেকে অতিরিক্ত সময়ের জন্য বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করব না। 

তিনি বলেন, ভিসি বিধি মোতাবেক পদার্থবিজ্ঞান বিভাগে নতুন বিভাগীয় প্রধান নিয়োগ দেবেন। অন্য যে সব বিভাগে বিধি বহির্ভূতভাবে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া আছে, সেখানেও বিধি মোতাবেক বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়ার অনুরোধ জানান তিনি।


সর্বশেষ সংবাদ