শিক্ষার্থী অনুপাতে শিক্ষক নেই ১৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে

শিক্ষার্থী অনুপাতে শিক্ষক নেই ১৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে
শিক্ষার্থী অনুপাতে শিক্ষক নেই ১৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে  © টিডিসি ফটো

দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দিন দিন বাড়ছে। সরকারের পরিকল্পনা অনুযায়ী, জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। এরই ধারাবাহিকতায় বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩-তে। দেশে উচ্চশিক্ষালয়ের সংখ্যা বাড়লেও এসব প্রতিষ্ঠানে শিক্ষার মান নিয়ে রয়েছে নানা প্রশ্ন। ইউজিসি বার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে, অনেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীর গড় অনুপাতে নেই আন্তর্জাতিক মান। অবকাঠামোগত উন্নয়নের অভাব, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ না দেওয়া ও অপরিকল্পিতভাবে বিভাগ বাড়ানোয় এমন পরিস্থিতি বলে মত সংশ্লিষ্টদের।

ইউজিসির বার্ষিক প্রতিবেদনের সর্বশেষ তথ্য বলছে, শিক্ষক-শিক্ষার্থীর গড় অনুপাতের আন্তর্জাতিক মান না থাকা বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৬টি। এছাড়া প্রতিবেদনে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী অনুপাতের তথ্য না থাকায় এ সংক্রান্ত মান না থাকা প্রতিষ্ঠানের সংখ্যা আরও বেশি হবে। বিশ্বব্যাপী আন্তর্জাতিক মান হলো বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হবে। অর্থাৎ শিক্ষক-শিক্ষার্থী অনুপাত হতে হবে ১:২০ বা তার কম।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রকাশিত সর্বশেষ ৪৯তম বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিভিন্ন কলেজ ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণকারী তিনটি বিশ্ববিদ্যালয়ও রয়েছে। এরমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মান নেই। এছাড়া ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের এ সংক্রান্ত কোনো তথ্য নেই প্রতিবেদনে।

আরও পড়ুন: বিদেশি শিক্ষার্থী নেই ৩৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ে

প্রতিবেদনের তথ্য বলছে, বাকি ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে সব থেকে পিছিয়ে রয়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটিতে প্রতি ৩৮ জন শিক্ষার্থীর জন্য রয়েছে ১ জন শিক্ষক। দ্বিতীয় অবস্থানে রয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটিতে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১:৩৭। এরপরেই রয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:৩৫।

428652865_909375910889191_5727033094454317827_nরংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থীর অনুপাতে সবচেয়ে পিছিয়ে

এ বিষয়ে জানতে চাইলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ বলেন, শিক্ষক সংকট নিরসনে শূন্যপদ অনুযায়ী নিয়োগ দেওয়ার চেষ্টা করছি। এর আগের প্রতিবেদনে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত আরও বেশি ছিল। এবার কিছুটা উন্নতি হয়েছে।

শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে আন্তর্জাতিক মান নেই যেসব সরকারি বিশ্ববিদ্যালয়ে
ইসলামী বিশ্ববিদ্যালয় (১:৩৪), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১:২৯), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১:২৪), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (১:২৬), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (১:২৪), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (১:২৩), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১:৩৫), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (১:৩৮), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (১:২২), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-গোপালগঞ্জ (১.৩৪), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (১:২০.৫), বরিশাল বিশ্ববিদ্যালয় (১:৩৭), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (১:৩২) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (১:২৪), জাতীয় বিশ্ববিদ্যালয় (১:৩১) এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

428637613_909375924222523_9131567514495357143_n  শিক্ষার্থী অনুপাতে শিক্ষক কম থাকা আরেকটি বিশ্ববিদ্যালয় হলো ইসলামী বিশ্ববিদ্যালয়

ইউজিসির সর্বশেষ প্রতিবেদনে এ সংক্রান্ত তথ্য নেই যেসব বিশ্ববিদ্যালয়ের
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়-খুলনা, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-পিরোজপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর সংখ্যা ও অনুপাত সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ নেই ইউজিসির সর্বশেষ প্রতিবেদনে।


সর্বশেষ সংবাদ