নোবিপ্রবিতে ৮০টি আসন ফাঁকা রেখেই চলছে ক্লাস

নোবিপ্রবি
নোবিপ্রবি  © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২২টি সরকারি বিশ্ববিদ্যালয় ভর্তিপ্রক্রিয়ায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বিভিন্ন অনুষদে এখনো ৮০টি আসন ফাঁকা রয়েছে। অপরদিকে, এসব আসব ফাঁকা রেখেই বিশ্ববিদ্যালয়ে ক্লাসসমূহ চলমান রয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখার তথ্যানুযায়ী, সাধারণ ১ হাজার ৪২১টি আসনে ভর্তি হয়েছে ১ হাজার ৩৭৪ জন। ফলে ৪৭টি আসন এখনো ফাঁকা রয়েছে। এ ক্ষেত্রে 'এ' ইউনিটে ১ হাজার ৪৮টি আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১ হাজার ৮ জন, আসন ফাঁকা ৪০টি; 'বি' ইউনিটে ১৯২ জনের বিপরীতে ভর্তি হয়েছে ১৮৯ জন, আসন ফাঁকা ৩টি এবং 'সি' ইউনিটে ১৮১টি আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১৭৭ জন, আসন ফাঁকা ৪টি। 

অপরদিকে, কোটার ৮০টি আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৪৭ জন, যেখানে ৩৩ আসন এখনো বিদ্যমান। 

'এ', 'বি' এবং 'সি' ইউনিটে  অধীনস্ত বিভাগগুলোর মধ্যে সিএসটিই, এসিসিই, ইইই, মাইক্রোবায়োলজি, এফটিএনএস, এগ্রিকালচার, জুয়োলজি বিভাগে ১টি করে ৭টি আসন; ইএসডিএম, ইকোনমিক্স, এমআইএস, পদার্থ এবং আইন বিভাগে ২টি করে ১০টি; ওশানোগ্রাফি এবং ফলিত গণিত বিভাগে ৩টি করে ৬টি আসন; টিএইচএম বিভাগে ৪টি; সোশিওলজি বিভাগে ৫টি আসন; শিক্ষা প্রশাসন বিভাগে ৬টি; সমাজকর্ম এবং শিক্ষা বিভাগে ৭টি করে ১৪ টি; বাংলা বিভাগে ৮টি এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ স্টাডিজ ও আইএসএলএম বিভাগে ১০টি করে ২০টি আসন ফাঁকা রয়েছে।  

চূড়ান্ত এই তালিকা থেকে দেখা যায়, বিশ্ববিদ্যালয়টির ৬টি অনুষদ ও ২টি ইনস্টিটিউটে মোট আসন খালি রয়েছে ৮০টি। তবে এক মাসের বেশি পেরিয়ে গেলেও ৭ম মেধাতালিকা প্রকাশ করা হয়নি। ফলে ৮০টি আসন ফাঁকা রেখেই ৩ সেপ্টেম্বর থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়। 

এ বিষয়ে জানতে চাইলে নোবিপ্রবি রেজিস্ট্রার দপ্তরের শিক্ষা শাখার ডেপুটি রেজিস্ট্রার নার্গিস আক্তার হেলালী বলেন, ইউজিসি থেকে অনুমতি না আসায় ভর্তি কার্যক্রম এখন বন্ধ আছে। ৭ম মেধাতালিকা প্রকাশ হলে ভর্তি কার্যক্রম আবার শুরু হবে।


সর্বশেষ সংবাদ