পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি)

র‍্যাগিংয়ে জড়িত থাকলে শাস্তির আওতায় আনার ঘোষণা প্রশাসনের

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  © ফাইল ছবি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ক্যাম্পাসে নবীন শিক্ষার্থীরা র‍্যাগিং নামে কোন ধরনের  অপ্রীতিকর  ঘটনার সম্মুখীন না হয়, সে বিষয়ে যথাযথ ব্যাবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে পাবিপ্রবি প্রশাসন। র‍্যাগিং করলে বিশ্ববিদ্যালয় আইন অনুসারে ও  শাস্তির আওতায় আনার ঘোষণা প্রশাসনের।  

গতকাল ৭ সেপ্টেম্বর  বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. কামাল হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধির সাথে একান্ত আলাপচারিয়াতায় এ ঘোষণা দেন।

শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন শিক্ষার্থীদের সঙ্গে পুরনো শিক্ষার্থীদের পরিচয় পর্বের নাম করে , আদব-কায়দা, নিয়ম-কানুন শেখানোর নামে নবীন শিক্ষার্থীদের  ওপর চালানো হয় শারীরিক ও মানসিক নির্যাতন। এটি র‍্যাগিং নামে পরিচিত। 

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. কামাল হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পাবিপ্রবিতে র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়নের লক্ষ্য এন্টি র‍্যাগিং কমিটি কাজ করবে।  বিশ্ববিদ্যালয়ের ফটক ও ক্যাম্পাসের একাধিক স্থানে থাকবে র‍্যাগিং বিরোধী বোর্ড। এসব বোর্ডে র‍্যাগিং নিরুৎসাহিতমূলক কথা লেখা থাকবে। যা শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি করবে। তাছাড়া বিভিন্ন বিভাগে সহকারী ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের মনিটরিং করবেন। এছাড়া ক্যাম্পাসে র‍্যাগিং বিরোধী প্রচারণা ও সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থার কথা জানান তিনি। 

এসময় তিনি আরও বলেন ইতিমধ্যে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ২০২২-২৩ সেশনের ক্লাস শুরু হয়েছে। কোন শিক্ষার্থী যাতে এই অপসংস্কৃতির স্বীকার হয়ে ক্যারিয়ার বাধাগ্রস্থ না হয় সে লক্ষ্যে কাজ করবো।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. মো: নাজমুল হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন , নবাগত শিক্ষার্থীদের সহযোগীতায় আমরা সবাই হাত বাড়িয়ে দিবো। র‍্যাগিংয়ের মত কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে যেদিকে নজর রাখবো। র‍্যাগিং একটি শাস্তিযোগ্য অপরাধ। বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্তবুদ্ধি এবং জ্ঞানচর্চার অবাধ ও স্বাধীন  জায়গা। এখানে শিক্ষার্থীরা বিশ্বমানের জ্ঞান ও প্রযুক্তির সাথে পরিচিত হয়ে নিজেকে যোগ্য এবং দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলবে। এরূপ বিদ্যাপীঠে র‍্যাগিংয়ের মত অপসংস্কৃতির কোন জায়গা নেই।


সর্বশেষ সংবাদ