ইবি ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের সাক্ষ্যগ্রহণ ১ জুলাই

ইবি ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম
ইবি ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য ও দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর অংশ হিসাবে ১ জুলাই অভিযোগকারীর সাক্ষ্য গ্রহণ করা হবে। পরে সাক্ষ্য গ্রহণের জন্য ভিসিকে ডাকা হতে পারে।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের কুষ্টিয়া কার্যালয়ের সহকারী পরিচালক ও অনুসন্ধানী কর্মকর্তা নীলকমল পাল। তিনি বলেন, ‘ভিসির বিরুদ্ধে অভিযোগের তদন্তভার আমার উপরে এসেছে। ভিসিকে এখনো নোটিশ দেওয়া হয়নি। তদন্ত স্বার্থে এর বেশি কিছু বলতে পারছি না।’

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে শিক্ষক হিসাবে চাকরি প্রার্থী শাহবুব আলম দুদকের প্রধান কার্যালয়ে ভিসির বিরুদ্ধে অভিযোগ দেন।

জানা যায়, গত বছর ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক নিয়োগে নির্বাচনি বোর্ড সাক্ষাৎকার নেয়। সাক্ষাৎকার শেষে প্রার্থী চূড়ান্ত করার সময় অন্য সদস্যদের সঙ্গে বিভাগের সভাপতি ড. বখতিয়ারের মতবিরোধ দেখা দেয়। তাই চূড়ান্ত স্বাক্ষর না করেই বোর্ড থেকে বের হয়ে যান তিনি।

আরও পড়ুন: ইবি উপাচার্যের ১৮ অডিও ফাঁস, অনিয়মের অভিযোগ তদন্তে দুদক

এ ঘটনার পর বিভিন্ন সময় ইবি ভিসির দুর্নীতি নিয়ে ফাঁস হওয়া অডিও ক্লিপসহ নানা অভিযোগ এনে ২৭ ফেব্রুয়ারি দুদকের প্রধান কার্যালয়ে অভিযোগ দেন চাকরি প্রার্থী শাহবুব আলম।

অভিযোগ পত্রে শিক্ষক নিয়োগে দুর্নীতি ও অবৈধ লেনদেনের কথা উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে গত ৩০ অক্টোবর ২৫৬তম সিন্ডিকেটে ওই বিভাগে সদ্য নিয়োগ পাওয়া দুই শিক্ষকের নিয়োগ বাতিল করে ফের বোর্ড আয়োজনের দাবি জানানো হয়েছে।

ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে এখন অভিযোগকারী শাহবুব আলমের বক্তব্য শুনবে দুদক। তাকে নোটিশ পাঠানো হয়েছে। ২ জুলাই সকাল ১০টায় দুদকের কুষ্টিয়া সমন্বিত কার্যালয়ে তাকে বক্তব্য প্রদান করতে বলা হয়েছে।

এ বিষয়ে শাহবুব আলম বলেন, অবৈধ, দুর্নীতি ও অনৈতিক লেনদেনের মাধ্যমে ওই বিভাগের শিক্ষক নিয়োগ দিয়েছেন ভিসি। সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হওয়া একাধিক অডিও প্রকাশ বিষয়টিকে আরও স্পষ্ট করেছে। আমি তথ্য-উপাত্তসহ দুদকে অভিযোগ দিয়েছি। সাক্ষ্য গ্রহণের জন্য আমাকে ডাকা হয়েছে। সথাসময়ে উপস্থিত হয়ে আমি সাক্ষ্য দেব।


সর্বশেষ সংবাদ