প্লাস্টিক নির্মূলে নজরুল বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিকের বিনিময়ে বই উপহার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বুকস ইন এক্সচেঞ্জ অফ প্লাস্টিক’ ক্যাম্পেইন
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বুকস ইন এক্সচেঞ্জ অফ প্লাস্টিক’ ক্যাম্পেইন  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিকমুক্ত ক্যাম্পাস গড়ার লক্ষ্যে প্লাস্টিক বোতলের বিনিময়ে বই উপহার দিচ্ছে এনভায়রনমেন্টাল ক্লাব। সোমবার (৫ জুন) জয় বাংলা ভাস্কর্যের পাদদেশে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  'বুকস ইন এক্সচেঞ্জ অফ প্লাস্টিক’ ক্যাম্পেইনের আওতায় এ কর্মসূচি সংগঠনটির। 
 
ক্যাম্পেইনের মাধ্যমে ২৫০ গ্রাম প্লাস্টিক বোতলের বিনিময়ে ১টি করে বই উপহার দেওয়া হয়। এভাবে সংগ্রহ করা প্লাস্টিক বিক্রি করে প্রাপ্ত অর্থ দিয়ে বৃক্ষরোপণ করার কর্মসূচী হাতে নিয়েছে ক্লাবটি। অভিনব এ আয়োজনের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীর মাঝে বেশ সাড়া ফেলেছে ক্লাবটি। মূলত এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয় এনভায়রনমেন্টাল ক্লাব।

ক্লাবটির সহ-সভাপতি সাখাওয়াত হোসেন সাকিব বলেন, ক্যাম্পাস থেকে প্লাস্টিক নির্মূল করতে আমরা ব্যতিক্রমধর্মী এই উদ্যোগটি নিয়েছি। ক্লাবের পক্ষ থেকে আমরা প্লাস্টিকের বিনিময়ে প্রায় ১০০ বই উপহার দিবো এবং প্লাস্টিক বিক্রি করে ক্যাম্পাসে বৃক্ষরোপণের পাশাপাশি প্লাস্টিক দিয়ে ডাস্টবিন তৈরী করবো।
 

এ বিষয়ে ক্লাবটির অর্থ সম্পাদক অমিত হাসান জানান, এবারের বিশ্ব পরিবেশ দিবসের  প্রতিপাদ্য ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সবাই। এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্লাস্টিকের বোতল বা প্লাস্টিকজাত দ্রব্য থেকে পৃথিবীকে দূষণমুক্ত রাখতেই আমরা ভিন্ন কিছু করার চেষ্টা করেছি।

ক্যাম্পেইন আয়োজনের বিষয়ে এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক বিপুলেন্দু বসাক বলেন, বিশ্ব পরিবেশ দিবসে আমাদের ক্লাব থেকে সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে আজকের এ কর্মসূচি। অনেক ক্ষেত্রে মাইক্রোপ্লাস্টিক আমাদের জীববৈচিত্র্যের সাথে মিশে ক্ষতিকর প্রভাব ফেলছে। তাই প্লাস্টিক ব্যবহারে সচেতন ও নিরুৎসাহিত করতেই আমাদের এই ব্যতিক্রমী উদ্যোগ। 

এর আগে দিবসটি উপলক্ষে একটি র‍্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জয় বাংলা ভাস্কর্যে এসে সমাপ্ত হয়। এসময় পরিবেশের গুরুত্ব উপস্থাপনসহ দিনটির তাৎপর্য তুলে ধরেন শিক্ষার্থীরা। 


সর্বশেষ সংবাদ