প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি বন্ধে ঢাবিতে বিক্ষোভ

প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি বন্ধসহ ৬ দফা দাবিতে গণতান্ত্রিক ছাত্র জোটের সমাবেশ
প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি বন্ধসহ ৬ দফা দাবিতে গণতান্ত্রিক ছাত্র জোটের সমাবেশ   © টিডিসি ফটো

সন্ত্রাস, দখলদারিত্ব ও ছিনতাইমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত  এবং প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি বন্ধসহ ৬ দফা দাবিতে সমাবেশ করেছে গণতান্ত্রিক ছাত্র জোটের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

মঙ্গলবার (২১ মার্চ) রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ করেন তারা। সমাবেশে নেতৃবৃন্দ অবিলম্বে সন্ত্রাস, দখলদারিত্ব ও ছিনতাইমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু শিক্ষার পরিবেশ নিশ্চিত করার দাবি জানান। এসময় তারা সাম্প্রতিক সময়ে প্রক্টরিয়াল টিমের বিরুদ্ধে ওঠা চাঁদাবাজির বিষয়েও প্রতিবাদ জানান এবং অবিলম্বে এধরনের চাঁদাবাজি বন্ধের দাবি জানান।

আরো পড়ুন: ভর্তি পরীক্ষার আবেদন শেষ, ঢাবির আসনপ্রতি ভর্তিচ্ছু ৫০ জন

গণতান্ত্রিক ছাত্র জোটের দাবি সমূহের মধ্যে রয়েছে, সন্ত্রাস, দখলদারিত্ব ও ছিনতাইমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করা এবং গণতান্ত্রিক আন্দোলন ও স্বাধীন মতপ্রকাশের উপর আক্রমণ বন্ধ করা; দোকান উচ্ছেদের নামে বিশ্ববিদ্যালয়ের জনপরিসর ধ্বংসের চক্রান্ত বন্ধ করা এবং শিক্ষার্থীদের আড্ডার স্থানের সাথে সম্পৃক্ত দীর্ঘদিন ধরে অবস্থানরত দোকানগুলি বহাল রাখা; প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি সহ সকল ধরনের চাঁদাবাজি বন্ধ করা এবং চাঁদাবাজদের শাস্তির আওতায় আনা; ক্যাম্পাসে ভারী যান নিয়ন্ত্রণ করা এবং স্পিড লিমিট বেঁধে দেয়া; দোয়েল চত্বর থেকে শাহবাগ পর্যন্ত ফুটপাত দ্ৰুত মেরামত করে লাইটিংয়ের ব্যবস্থা করা; ক্যাম্পাসে পর্যাপ্ত পার্কিং পয়েন্ট স্থাপন করা; বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর বাণিজ্যিক ব্যবহার বন্ধ করে ক্যাম্পাসের রাজনৈতিক-সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনগুলোকে বিনামূল্য বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ব্যবহারের সুযোগ দেয়া।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে অবৈধ ৩ শতাধিক ভাসমান দোকান থেকে চাঁদা নেওয়ার অভিযোগ উঠেছে প্রক্টরিয়াল টিমের বিরুদ্ধে। এ ঘটনা তদন্তে সাবেক সহকারী প্রক্টর মো. মাকসুদুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে সদস্যসচিব হিসেবে রয়েছেন সহকারী প্রক্টর লিটন কুমার সাহা এবং সদস্য হিসেবে রয়েছেন রোকেয়া হলের আবাসিক শিক্ষক দিলারা জাহিদ। 

 


সর্বশেষ সংবাদ