বইমেলায় বেরোবির দুই শিক্ষক ও চার শিক্ষার্থীর বই

বেরোবি শিক্ষক-শিক্ষার্থীদের প্রকাশিত বই
বেরোবি শিক্ষক-শিক্ষার্থীদের প্রকাশিত বই  © টিডিসি ফটো

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিকে স্মরণীয় করে রাখতে ১৯৭২ সালে প্রথম আয়োজন করা হয় একুশে বইমেলা। এরপর থেকেই এই মেলা বাংলা সংস্কৃতির অংশ হয়ে দাঁড়িয়েছে। বইপ্রেমী। প্রতিবছর দেশী-বিদেশী অসংখ্য লেখক-পাঠক অংশ নেন এই মেলায়।

বিশেষত, লেখকরা বইমেলাকে কেন্দ্র করেই নতুন বই প্রকাশ করে থাকেন। আর এবারের একুশে বইমেলায় প্রকাশিত নতুন বইয়ের মধ্যে রয়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক ও চার শিক্ষার্থীর মোট ছয়টি বই।

এদের মধ্যে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.নিতাই কুমার ঘোষের ‘কবি স্বভাব ও কাব্যরূপ আজীজুল হক’ বইটি একটি গবেষণা গ্রন্থ। বইটিতে আজীজুল হকের তিনটি কাব্যগ্রন্থ সুন্দরভাবে  ফুটিয়ে তোলা হয়েছে।বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।এটি তার দ্বিতীয় প্রকাশিত গ্রন্থ। বইটি তিনি তার তিনজন শিক্ষা গুরুকে উৎসর্গ করেছেন।

আরো পড়ুন: ইবি ছাত্রী নির্যাতনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক শফিক আশরাফের 'পাউঠি' একটি উপন্যাস। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজুর রহমান। বইটি প্রকাশ করেছে টাঙ্গন প্রকাশনী। মুক্তিযুদ্ধের আবহের মধ্য দিয়ে শুরু হওয়া উপন্যাসটিতে তাঁতশিল্পীদের যাপিত জীবনের বিচিত্র বর্ণনা পাওয়া যায়। 

এছাড়া, শিক্ষার্থীদের মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জেসমিন আক্তার বৃষ্টির উপন্যাসের নাম ‘আজব প্রেম’।  বইটি প্রকাশ করেছে টুম্পা প্রকাশনী। উপন্যাসটিতে লেখক প্রেম, দুঃখ, বেদনা কিংবা মনের গহীনে লুকানো অনুভূতি গুলো তার লেখনীর মাধ্যমে প্রকাশ করেছেন।  বইটি পাওয়া যাবে অমর একুশে বইমেলায় ৩৬৭ নং স্টলে। বইটি প্রকাশ করেছে টুম্পা প্রকাশনী।

‘নোনাজলে নীলরঙ’ নামে একটি কাব্যগ্রন্থের লিখেছেন বেরোবি’র অর্থনীতি বিভাগের তরুণ কবি ও লেখক আল-আমিন ইসলাম। এটি তার তৃতীয় বই ও দ্বিতীয় একক কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছদ করেছেন আইডিয়া প্রকাশনীর স্বত্বাধিকারী সাকিল রানা মাসুদ। বইটি প্রকাশ করছে আইডিয়া প্রকাশন। বইটিতে লেখক প্রেম, দুঃখ, বেদনা কিংবা মনের গহীনে লুকানো অনুভূতি গুলো কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন। অমর একুশে বইমেলায় ৫১০নং স্টলে আইডিয়া প্রকাশনীতে।

আরো পড়ুন: বহিরাগতদের দৌরাত্ম্যে ঝুঁকিতে পবিপ্রবির জার্মপ্লাজমের গবেষণা

বিশ্ববিদ্যালয়ের  ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী মো: সোহরাব হোসেনের কাব্যগ্রন্থের নাম ‘রঙিন বাক’। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে নোট বুক প্রকাশ ৷ বইটিতে জীবনের নানা পর্যায় মানুষর উত্থান-পতন, মানবসৃষ্ট বা স্বাভাবিক নিয়মে ঘটে যাওয়া ঘটনাগুলো তুলে ধরা হয়েছে। বইটি পাওয়া যাবে আলোর ঠিকানা স্টল নং ৪৯৪। 

এছাড়া, বেরোবি’র রসায়ন বিভাগের ৯ম ব্যাচের শিক্ষার্থী সঞ্জয় পুণীকের ‘পায়ের লোকাল মুদ্রাদোষে’ নামে একটি কবিতার বই প্রকাশ পাচ্ছে। সঞ্জয় পুনীক তার কবিতার মাধ্যমে প্রতিদিনের যাপিত জীবন, প্রেম, বিরক্তি, অভিমান তুলে নিয়ে এসেছেন। বইটি প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশন। বইটি পাওয়া যাবে একুশে বই মেলায় ৬৫-৬৬ নাম্বার স্টলে।


সর্বশেষ সংবাদ