ইবি ছাত্রী নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের তদন্ত কমিটি

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন ছাত্রীকে বিবস্ত্র করে রাতভর নির্যাতনের পর ভিডিও ধারণের ঘটনায় পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী সাত দিনের মধ্যে তাদেরকে ঘটনার তদন্ত সাপেক্ষে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালদয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

পাঁচ সদ্যস্যের তদন্ত কমিটিতে আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডল, আহবায়ক একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার মো. আলীবদ্দীন খান, সদস্য প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শার্মা, খালেদা জিয়া হল প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী এবং ব্যাবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুর্শিদ আলম।

কমিটির আহবায়ক অধ্যাপক রেবা মন্ডল বলেন, চিঠি হাতে পেয়েছি। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে শিগগিরই প্রতিবেদন জমা দিব।

আরও পড়ুন: শিক্ষার্থী নির্যাতনে বেপরোয়া রাবি ছাত্রলীগ, রক্ষা পাচ্ছেন না শিক্ষকরাও

প্রসঙ্গত, গত শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশরত্ন শেখ হাসিনা হলে রাত সাড়ে ১১টা থেকে রাত প্রায় তিনটা পর্যন্ত তাকে শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা আক্তার অন্তরা ও তার সঙ্গীদের বিরুদ্ধে। ভুক্তভোগী ছাত্রী ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী। র‌্যাগিংয়ের সময় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীরা তাকে মারধর ও বিবস্ত্র করে ভিডিও ধারণ করে রাখে বলে অভিযোগ করেছেন তিনি। পরদিন সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ভয় পেয়ে হল ছেড়ে বাসায় চলে যান ওই ছাত্রী।

এদিকে শেখ হাসিনা হল প্রশাসনও চার সদস্যের গঠন করেছে কমিটি। অভিযুক্তদের বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদ ঘটনার বিচারের দাবিতে বিবৃতি দিয়েছেন। অপরদিকে র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা দপ্তর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ