নোবিপ্রবিতে ন্যাচারাল কনজারভেশন ক্লাবের সূচনা

ন্যাচারাল কনজারভেশন ক্লাবের সভাপতি জান্নাতুন নেসা মিতু (বাঁয়ে) এবং সাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন (ডানে)
ন্যাচারাল কনজারভেশন ক্লাবের সভাপতি জান্নাতুন নেসা মিতু (বাঁয়ে) এবং সাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন (ডানে)   © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় এবং দেশের সার্বিক জীববৈচিত্র্য, বন্য প্রাণীর আবাসস্থল গড়ে তোলাসহ পরিবেশ রক্ষার উদ্দেশ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে ‘ন্যাচার কনজারভেশন ক্লাব’ গঠন করা হয়েছে। 

ক্লাবটির কর্মকাণ্ড পরিচালনার উদ্দেশ্যে প্রাণিবিদ্যা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জান্নাতুন নেসা মিতুকে সভাপতি এবং বিভাগটির একই শিক্ষাবর্ষের আরেক শিক্ষার্থী মো. মোতাহার হোসেনকে সাধারণ সম্পাদক করে আগামী এক বছরের জন্য কার্যকরী কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) নোবিপ্রবি উপ-উপাচার্য ও প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ক্লাবটির ২১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির অনুমোদন দেন। 

আরও পড়ুন: ছাত্রীকে প্রশ্ন সরবরাহের অভিযোগ জবি শিক্ষকের বিরুদ্ধে

ক্লাবটির সাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন বলেন, আমি মনে করি, প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষকদের আন্তরিক সহযোগিতা-পরামর্শে দুরন্ত গতিতে এগিয়ে যাবে আমাদের এই নেচার কনজারভেশন ক্লাবটি। দেশ ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিস্তৃত হবে তার কার্যক্রম। বাংলাদেশের প্রকৃতি সংরক্ষণে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

তিনি আরও বলেন, বৈশ্বিক উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তন ও মানব সৃষ্ট বিভিন্ন কারণে বাংলাদেশের জীব-বৈচিত্র আজ ক্রমশ বিলুপ্তির পথে। এখনই পদক্ষেপ না নিলে আমরা হারিয়ে ফেলব এই প্রাকৃতিক সম্ভারকে।

এ বিষয়ে জান্নাতুন নেসা মিতু বলেন, আমাদের নেচার কনজারভেশন ক্লাবটি বিশ্ববিদ্যালয় ও এর বাইরের জীববৈচিত্র্য, প্রাকৃতিক পরিবেশ রক্ষা, অতিথি পাখির অভয়ারণ্য ,বন্য প্রাণির আবাসস্থল গড়ে তোলার মতো কিছু ইতিবাচক উদ্যোগ নিয়ে এগিয়ে যাবে। 


সর্বশেষ সংবাদ