নজরুল বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আন্তর্জাতিক সেমিনার

নজরুল বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আন্তর্জাতিক সেমিনার
নজরুল বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আন্তর্জাতিক সেমিনার   © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে ‘বাংলা ছোটগল্পে কৃষক বিদ্রোহ ও কৃষক আন্দোলন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের দমদম মতিঝিল কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ড. মৈত্রয়ী সরকার। প্রবন্ধে তিনি তেভাগা আন্দোলন, অপারেশন বর্গা, চিম্বুর নন্দী গ্রামের আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরেন। 

আরও পড়ুন: চবিতে ছাত্রলীগ নেতার হাতে নারী সাংবাদিক হেনস্তা

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি শরণার্থীদেরকে ভারত সরকার আশ্রয় দিয়েছেন, মৌলিক চাহিদাপূরণের চেষ্টা করেছেন বলে সেমিনারে ভারত সরকারের প্রতি তিনি কৃতজ্ঞতা জানান। ছাত্রছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের ছাত্রছাত্রীদের কৃষকদের প্রতি, খেটে খাওয়া শ্রমজীবী মানুষদের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আহমেদুল বারী এবং স্বাগত বক্তব্য দেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সেমিনার কমিটির সদস্য জান্নাতুল ফেরদৌস।


সর্বশেষ সংবাদ