সালতামামি-২০২২

বউ উদ্ধার থেকে প্রেমিকের বাসায় ছাত্রীর মৃত্যু, জবির আলোচিত ১১ ঘটনা

জবির আলোচিত ১১ ঘটনা
জবির আলোচিত ১১ ঘটনা  © টিডিসি ছবি

বিদায়ী ২০২২ সালে নানা আলোচিত ঘটনায় মুখর ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। ছাত্র রাজনীতি, মারামারি, কমিটি, চাঁদা আর ক্যাম্পাসের উন্নয়নকেন্দ্রিক নানা ইস্যুর মাঝেই পার হলো আলোচিত এ বছরটি। বছরজুড়ে শাখা ছাত্রলীগের নানা সমালোচিত বিষয়ে গণমাধ্যমের শিরোনাম হলেও অর্জন বা প্রাপ্তিও কম ছিল না বিশ্ববিদ্যালয়টির। পরমাণু শক্তি কমিশনের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চুক্তি থেকে বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে শিক্ষার্থীদের দাঁড়ানোর বিষয়গুলো ইতিবাচক সাড়া ফেলেছে।

জবি ছাত্রলীগের কমিটি
বছরের শুরুতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করা হয় কমিটি বিলুপ্ত হওয়ার ২২ মাস পর। কমিটিতে মো. ইব্রাহিম ফরাজীকে সভাপতি এবং আকতার হোসেনকে সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাবেক সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

এর আগে গত ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি তরিক-রাসেল কমিটির দুই গ্রুপের সংঘর্ষের জেরে ১৯ ফেব্রুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। একই বছরের ২০ জুলাই সম্মেলন অনুষ্ঠিত হয়। কমিটি ঘোষণার পরপরই (৯ জানুয়ারি) চাঁদাবাজি বন্ধ করার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের টিএসসির দোকানপাট তুলে দেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। উদ্যোগ নেওয়া হয় টিএসসির দোকানের জায়গায় শিক্ষার্থীদের জন্য পার্কের মত করে বসার ব্যবস্থা করার এবং এর পাশাপাশি  ফুট কোড বসানো।

নবীনদের নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ
১২ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম বর্ষের শিক্ষার্থীদের দলে ভিড়ানোকে কেন্দ্র করে ক্যাম্পাস ও ক্যাম্পাসের টিএসসিতে দফায় দফায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দুই গ্রুপের পাঁচজন কর্মী আহত হয়। যদিও ছাত্রলীগের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘অনুপ্রবেশকারীরা ছাত্রলীগকে বিতর্কিত করার জন্য ব্যক্তিগত স্বার্থে এসব কর্মকাণ্ড করছে। যারা মারামারি করেছে তারা ছাত্রলীগের কেউ নয়।’

চাঁদা নয়, বউ উদ্ধারের টাকা চেয়েছে ছাত্রলীগের মেহেদি
প্রতিশ্রুতির আড়াই লাখ টাকা না দেওয়ায় এফআর হিমাচল পরিবহনের একটি এসি বাস  নয় দিন ধরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আটকে রেখেছিলেন শাখা ছাত্রলীগকর্মী মেহেদী। এ বছরের গত ৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাসটি পুরান ঢাকার তাঁতিবাজার এলাকা থেকে এনে বিশ্ববিদ্যালয়ের সামনে আটকে রাখা হয়।

এ বিষয়ে এফআর পরিবহনের এমডি নোমানের অভিযোগ, কোনো কারণ ছাড়াই জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কয়েকজন কর্মী গাড়িটি বিশ্ববিদ্যালয় গেটে নিয়ে যায়। পরে মেহেদী নামের একজন তাঁর কাছে আড়াই লাখ টাকা দাবি করেন।

এ বিষয়ে ছাত্রলীগ নেতা মেহেদী চাঁদা দাবির বিষয়টি অস্বীকার করে বলেন, ‘বাস মালিক নোমানের বউ আমার এলাকার এক ছেলের সঙ্গে চলে গিয়েছিল। পরে সে আমাকে বলেছিল, তার বউকে তার কাছে এনে দিতে পারলে আমাকে বাইক, কক্সবাজারের এয়ার টিকিট, আমার গার্লফ্রেন্ডকে স্বর্ণের চেইন ও ৪ দিন থাকা খাওয়ার খরচসহ আরও টাকা দিবে।’

পরে আমি নোমানের বউকে কৌশলে তার কাছে এনে দিয়েছিলাম। ২০ দিন নতুন করে ঘর সংসার করে তারপর নোমানের বউ আবার পালিয়ে গেছে। এখন আমার কাজের পাওনা আমাকে দিতে হবে। নোমান টাকা না দিয়ে পালিয়ে চলে যাওয়াতে তাকে আর খুঁজে পাইনি। তারপর তাকে না পাওয়াতে তার গাড়ি আটকায় রেখেছি। নোমান টাকা দিয়ে গাড়ি নিয়ে যাক।’ আর বছরজুড়ে এ ঘটনাটিও জবি ক্যাম্পাস ও তার বাইরেও ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে।

ছাত্রলীগের কমিটি স্থগিত
নতুন কমিটির মেয়াদ ছয় মাস না পেরোতেই গত ১ জুলাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সব সাংগঠনিক কার্যক্রম স্থগিত করে দেওয়া হয়। কেন্দ্রীয় ছাত্রলীগ কমিটি স্থগিতের কোনো কারণ উল্লেখ না করলেও টেন্ডারবাজি, চাঁদাবাজি, ছাত্রলীগ নেত্রীকে কু-প্রস্তাব, কমিটির পদধারী নেতাকর্মীদের কোনঠাসা করে রাখাসহ অনেক কারণ সামনে আসে এসময়। দীর্ঘ চার মাস সাংগঠনিক কার্যক্রম স্থগিত থাকার পর ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার কমিটির ওপর থেকে গত ৬ নভেম্বর স্থগিতাদেশ প্রত্যাহার করে।

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি
দীর্ঘ ১৯ বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ২৮৩ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয় হওয়ার পর এটাই প্রথম কমিটি। এরআগে ছাত্রদলের সর্বশেষ কমিটি পূর্ণাঙ্গ হয়েছিল ২০০৩ সালে।

জবির সঙ্গে পরমাণু শক্তি কমিশনের চুক্তি
এ বছরের ৯ ফেব্রুয়ারি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর মাঝে গবেষণা সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।  বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এর কার্যালয়ে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাসুদ কামাল এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় একাডেমিক ও বৈজ্ঞানিক সহায়তা বিনিময়; যৌথ গবেষণা কার্যক্রম ও গবেষণা প্রকাশনার উদ্যোগ গ্রহণ; গবেষণার জন্য সক্ষমতা বৃদ্ধি ও পরীক্ষাগার স্থাপন; পারস্পরিক সম্পর্কযুক্ত বিষয়ের উপর যৌথ সেমিনার, সম্মেলন বা কর্মশালার আয়োজন; প্রকাশনা, প্রতিবেদন, অন্যান্য একাডেমিক উপকরণ ও তথ্য বিনিময়সহ বিভিন্ন সুবিধা পাবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা। এছাড়াও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের পরীক্ষাগার ব্যবহার এবং প্রশিক্ষণের সুবিধা লাভ পাবে জবি শিক্ষার্থীরা।

নানা মেয়াদে সাময়িক বহিষ্কার ১৬ শিক্ষার্থী
পরীক্ষায় অসদুপায় অবলম্বন (নকল) করায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৬ শিক্ষার্থীকে নানা মেয়াদে সাময়িক বহিষ্কার করা হয়। এর মধ্যে ৪ জনের সেমিস্টার পরীক্ষা বাতিল করা হয়। ৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের ৫৮ তম সভায় বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রেমিকের বাসায় বিষপানে জবি শিক্ষার্থীর মৃত্যু
প্রেমিকের বাসায় বিষপানের পর অসুস্থ হয়ে অঙ্কন বিশ্বাস নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক ছাত্রীর মৃত্যু হয়। অঙ্কন বিশ্বাস নামে ওই শিক্ষার্থী ইংরেজি বিভাগের ২০১৬-১৭ সেশনের ছাত্রী ছিলেন। তিনি ইংরেজি বিভাগের স্নাতকে প্রথম শ্রেণিতে প্রথম এবং ভালো বিতার্কিক ছিলেন।

বিতর্কের সুবাদে বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি ও আইন বিভাগের ২০১১-১২ বর্ষের শিক্ষার্থী শাকিলের সঙ্গে তাঁর প্রেমের সম্পর্কে জড়ায়। এরপর এ বছরের ২৪ এপ্রিল রাজধানীর আজগর আলী হাসপাতালে স্বামী পরিচয়ে মুমূর্ষু ওই শিক্ষার্থীকে ভর্তি করেন তার প্রেমিক ও একই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১১-১২ বর্ষের ছাত্র শাকিল আহমেদ। সেখানেই মৃত্যু হয় ওই ছাত্রীর। যা নিয়ে নানা ধরনের আলোচনা-সমালোচনা ছিল ক্যাম্পাসজুড়ে।

তখন অঙ্কনের বন্ধুরা জানিয়েছিল, অঙ্কন বিতর্ক করতেন; এ সুবাদে বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি শাকিলের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু, কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয়েরই আরেকটি মেয়ের সঙ্গে প্রেমের সম্পর্কে গড়ে ওঠা এবং ভিন্ন ধর্মাবলম্বী হওয়ায় অঙ্কনকে বিয়ে করতে অস্বীকৃতি জানান শাকিল। এসব নিয়েই তাদের সম্পর্কে চিড় ধরে।

সিলেটের বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে জবি শিক্ষার্থীরা
সিলেটের বিভাগীয় জেলাগুলোতে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘কনসার্ট ফর সিলেট’ এর আয়োজন করা হয় ।এ কনসার্টে গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন সামাজিক ও সংস্কৃতি সংগঠনের সদস্যরা। এসময় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উপস্থিত শিক্ষার্থীরা বন্যার্তদের সহায়তায় ফান্ড গঠন করে।

প্রক্সি দিতে এসে ঢাবি শিক্ষার্থী আটক
গুচ্ছ অধিভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটে মানবিক বিভাগের পরীক্ষায় প্রক্সি (বদলি) দিতে এসে  আটক হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনে পরীক্ষা শেষে সন্দেহজনকভাবে ওই শিক্ষার্থীকে আটক করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর গৌতম কুমার সাহা ও আসাদুজ্জামান রিপন।

খোঁজ নিয়ে জানা যায়, গুচ্ছ ভর্তি পরীক্ষায় মানবিক বিভাগে সেজান মাহফুজ নামে এক পরীক্ষার্থীর প্রক্সি দিতে আসা ওই শিক্ষার্থীর নাম আবির। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসিম উদ্দিন হলের আবাসিক ছাত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন।

সেনাবাহিনীর তত্ত্বাবধানে নতুন ক্যাম্পাস নির্মাণসহ ১০ দফা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের নির্মাণকাজ দ্রুত বাস্তবায়ন ও নির্মাণকাজে স্থানীয় কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ নগ্ন হস্তক্ষেপ করায় তাঁকে দ্রুত গ্রেপ্তারসহ ১০ দফা দাবিতে মানববন্ধন ও দফায় দফায় বিক্ষোভ মিছিল করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা দাবি জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাসের কাজ প্রধানমন্ত্রীর অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতাভুক্ত করা; সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মাণকাজ; ক্যাম্পাসের নিরাপত্তাব্যবস্থা জোরদার; শিক্ষার্থীদের আবাসিক হলগুলো আগে সম্পন্ন করা; লেক নির্মাণের টেন্ডারে অনিয়মের বিষয়ে সুষ্ঠু তদন্তসহ মোট দশ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। এটিও ছিল জবির জন্য এ বছরের আলোচিত ঘটনা।


সর্বশেষ সংবাদ