মেডিটেশন ও কাউন্সেলিং নিয়ে ইডেনে সেমিনার 

মেডিটেশন ও কাউন্সেলিং নিয়ে ইডেনে সেমিনার 
মেডিটেশন ও কাউন্সেলিং নিয়ে ইডেনে সেমিনার   © টিডিসি ফটো

গত ১২ নভেম্বর থেকে শুরু হওয়া ইডেন কলেজের বিভাগ ভিত্তিক আলাদা মেডিটেশন ও কাউন্সেলিং বিষয়ক সেমিনার সম্পন্ন হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) কলেজের ইতিহাস বিভাগে এই সেমিনার শুরু হয়।

এতে ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মাহফিল আরা বেগম সহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের মেডিটেশন ও কাউন্সেলিং বিষয়ে প্রশিক্ষণ দেন ৫জন মেডিটেশন ও কাউন্সেলিং প্রশিক্ষক। শিক্ষার্থীদের ডিজিটাল স্ক্রিনসহ নানা মাধ্যমে প্রশিক্ষণ দেন প্রশিক্ষকরা।

সেমিনারে অংশ নেওয়া শিক্ষার্থী ফারহানা আফরিন সুধা জানান, সেমিনারের মাধ্যমে আমি অনেক কিছু শিখতে পেরেছি। অংশ গ্রহণ করতে পেরে অনেক ভালো লেগেছে এবং আমি মনে করি সকল শিক্ষার্থীদের এ ধরনের সেমিনারে নেওয়া উচিত। এতে আমাদের নেতিবাচক ধারণা গুলো দূর হবে পাশাপাশি একটি সুন্দর মনোভাব গড়তে সহায়তা করবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: তরুণদের হতাশার বৃত্ত ভাঙ্গবে কী?

দ্বিতীয় শিক্ষার্থী ঐশ্বর্য কিবরিয়া জানান, আমরা বিভিন্ন কারণে অনেক সময় ডিপ্রেশনে থাকি, মানসিক পরিস্থিতি সবসময় ভালো থাকেনা। এটি আমদের মানসিক স্বস্তি দেয়। এখনকার প্রজন্মের বেশির ভাগ শিক্ষার্থী হতাশায় ভোগে, নানা বিষয় নিয়ে টেনশনে থাকে; এসব থেকে রেহাই পাওয়ার জন্য এটি আমাদের সবার জন্য একটি গুরুত্বপূর্ণ উপায় হতে পারে।

মেডিটেশন  ও কাউন্সেলিং প্রশিক্ষকরা জানান, ইডেন কলেজে এই নিয়ে আমাদের ১০ টি প্রোগ্রাম  সম্পূর্ণ হয়েছে এবং ধারাবাহিক ভাবে নিয়মিত চলছে। শিক্ষার্থীদের উন্নয়নের জন্য স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে আমরা এই প্রোগ্রামটি করে থাকি। 


সর্বশেষ সংবাদ