গুচ্ছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রতি সিটের বিপরীতে ৩২ আবেদন

রবীন্দ্র্র বিশ্ববিদ্যালয়
রবীন্দ্র্র বিশ্ববিদ্যালয়   © টিডিসি ফটো

গুচ্ছ ভর্তি পরীক্ষা পরবর্তী ২২ বিশ্ববিদ্যালয়ের ১৭ থেকে অক্টোবর পর্যন্ত চলমান ভর্তি আবেদনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছে ৭২৬২ জন ভর্তিচ্ছু। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ২২৫ টি সিটের মধ্যে প্রতি সিটের বিপরীতে আবেদন করেছে ৩২ জন শিক্ষার্থী। 

বিজ্ঞান তথা ‘এ’ ইউনিটের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা ৬৫ টি এবং এই ইউনিটে আবেদন পড়েছে ২৪০২ টি। অর্থাৎ প্রতি সিটের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ টি। উল্লেখ্য, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের জন্য বরাদ্দ সকল আসনই বিভাগ পরিবর্তন ইউনিটের বিষয়সমূহের জন্য।

আরও পড়ুন: ২০ বছরের ছাত্রীর সাথে ৫২ বছরের শিক্ষকের প্রেম, করলেন বিয়ে

মানবিক তথা ‘বি’ ইউনিটের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা ৭৫ টি এবং এই ইউনিটে আবেদন পড়েছে ৩৬৮৩ টি। অর্থাৎ প্রতি সিটের বিপরীতে আবেদন পড়েছে ৪৯ টি।

ব্যবসায় শিক্ষা তথা ‘সি’ ইউনিটের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা ৬০ টি এবং এই ইউনিটে আবেদন পড়েছে ১১৭৭ টি। অর্থাৎ প্রতি সিটের বিপরীতে আবেদন পড়েছে ১৯ টি।

এছাড়াও সঙ্গীত বিভাগে ২৫ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৯৮ টি। সঙ্গীত বিভাগে ভর্তির ক্ষেত্রে আলাদাভাবে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। 

প্রসঙ্গত, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, ম্যানেজমেন্ট স্টাডিজ, বাংলা, সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন এবং সঙ্গীত বিভাগে শিক্ষার্থীরা ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।


সর্বশেষ সংবাদ