শুরু হলো ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

  © ফাইল ছবি

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা থেকে শুরু হয়েছে। আট বিভাগীয় শহরের ২১৫টি কেন্দ্রে এক যোগে শুরু হওয়া এই পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত।  

পরীক্ষাকে কেন্দ্র করে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করানো হয়েছে পরীক্ষার্থীদের। পরীক্ষা উপলক্ষে সকাল থেকেই কেন্দ্রের সামনে ভীড় জমিয়েছেন পরীক্ষার্থীদের অভিভাবক ও স্বজনরা।

এদিকে পরীক্ষার আগে পরীক্ষার্থীদের কিছু নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার্থীদের সকাল ৯টা ৩০ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হবে। এরপর পরীক্ষাকেন্দ্রের ফটক বন্ধ করে দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষাকেন্দ্রে বইপুস্তক, সব ধরনের ঘড়ি, মোবাইলফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোনো প্রার্থী পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না।

পরীক্ষাকেন্দ্রের গেটে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইলফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধসামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি)-এর তথ্য অনুসারে এবার বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। যার বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ৩৮ হাজারের বেশি চাকরিপ্রার্থী। 

এবার বিভিন্ন ক্যাডারে শূন্য পদের মধ্যে সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এই বিসিএসে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ