পিএসসি-২ এর অধীনে ৩য়-৪র্থ শ্রেণি কর্মচারী নিয়োগ!

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অধীনে আয়োজনের প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে বিদ্যমান পিএসসি অথবা পিএসসি-২ এর অধীনে তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ কার্যক্রম পরিচালিত হতে পারে।

জানা গেছে, ২০১৯ সালে সরকার তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের জন্য পিএসসিতে পাঠিয়েছিল। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাবনা জমা দেওয়া হয়েছে। জনপ্রশাস মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের একটি কমিটি এ প্রস্তাবনা চূড়ান্ত করে তা জমা দিয়েছেন। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে এ প্রস্তাবনা চূড়ান্ত করা হবে।

এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পিএসসির অধীনে নেওয়ার বিষয়টি আমাদের সক্রিয় বিবেচনায় আছে। এ সংক্রান্ত প্রতিবেদন প্রস্তুত হয়েছে। প্রতিবেদন অনুযায়ী পিএসসি-১ এর অধীনে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মচারী নিয়োগ হবে। পিএসসি-২ এর অধীনে তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ হবে। আবার বিদ্যমান পিএসসির কলেবর বাড়িয়ে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের উদ্যোগ নেওয়া হতে পারে। এটি বাস্তবায়ন হতে কিছুটা সময় লাগবে বলেও জানান তিনি।

সরকারি সূত্র জানায়, সরকারি চাকরিতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে নিয়োগের লক্ষ্যে ভিন্ন ভিন্নভাবে সারা বছর নিয়োগপ্রক্রিয়া চলে। এসব নিয়োগের জন্য মন্ত্রণালয়কে একটি বড় সময় ব্যস্ত থাকতে হয়, এতে অন্যান্য কাজের গতি নষ্ট হয়। এ ছাড়া এতে সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাসহ রাজনৈতিক প্রভাব বিস্তারের ঘটনা ঘটে। পছন্দের লোক নিয়োগের জন্য তদবির আসে এমনকি অর্থ লেনদেনের ঘটনাও ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক এক সচিব জানান, চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা পিএসসি নিলে এ ধরনের ঘটনা ঘটবে না।


সর্বশেষ সংবাদ