৪৫তম বিসিএস: পরীক্ষা কেন্দ্রে কী নেওয়া যাবে না, জানাল পিএসসি

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ছবি

৪৫তম প্রিলিমিনারি পরীক্ষা আগামী শুক্রবার (১৯ মার্চ) অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠেয় পরীক্ষায় হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে যাওয়া যাবে না। 

মঙ্গলবার (১৬ মে) সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। এতে স্বাক্ষর করেছেন পিএসসি’র পরীক্ষার নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস।

বিজ্ঞপ্তিতে পরীক্ষা কেন্দ্রে কী আনা যাবে আর কী আনা যাবে না সে সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষার হলে নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিলসহ তিনি ভবিষ্যতে পিএসসির সব নিয়োগ পরীক্ষার জন্য অযোগ্য হবেন বলেও বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৫তম বিসিএস পরীক্ষার প্রকাশিত বিজ্ঞপ্তির শর্তানুযায়ী প্রিলিমিনারি পরীক্ষায় বই-পুস্তক, ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ডসদৃশ ডিভাইস, গহনা, ব্যাগসহ হলে প্রবেশ করা নিষেধ এবং শাস্তিযোগ্য অপরাধ। এজন্য পরীক্ষার্থীদের কিছু বিষয় জানিয়ে দেওয়া হয়েছে।

১. পরীক্ষার কেন্দ্রে বই-পুস্তক, ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস, গহনা, ব্রেসলেট ও ব্যাগ আনা নিষিদ্ধ। এসব সামগ্রীসহ পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবেন না।

২. হলের গেটে ম্যাজিস্ট্রেট ও পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের মাধ্যমে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের।

৩. পরীক্ষার দিন নিষিদ্ধ সামগ্রী সঙ্গে না আনার জন্য পরীক্ষার্থীদের মোবাইল ফোনে এসএমএস পাঠানো হবে। সে নির্দেশনা অনুসরণ করতে হবে।

৪. পরীক্ষার সময় পরীক্ষার্থীর কানের ওপর কোনো আবরণ রাখবেন না, খোলা রাখতে হবে। কানে হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ কমিশনের অনুমোদন গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার হলে পরীক্ষার্থীর কাছে নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস বিধিমালা ২০১৪-এর বিধিভঙ্গের কারণে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে সব নিয়োগ পরীক্ষার জন্য অযোগ্য ঘোষণা করা হবে। এ বিষয়ে পিএসসিসংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতা কামনা করেছে।


সর্বশেষ সংবাদ