অনলাইনে লিডিং ইউনিভার্সিটির সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

  © টিডিসি ফটো

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১১ জুন) থেকে বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রামে এ পরীক্ষা শুরু হয়েছে। এতে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল সন্তোষজনক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, নভেল করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কায় ক্যাম্পাসে শিক্ষাকার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পরে সরকার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশনায় গত ২৩ মার্চ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে। অনলাইন ক্লাসের মাধ্যমে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করেছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়কে দেওয়া ইউজিসির অনলাইনে পরীক্ষার অনুমতি ও নির্দেশনা অনুযায়ী বন্ধ হওয়ার আগে চলতি সেমিস্টারের একাডেমিক কার্যক্রমকে যুক্ত করে তত্ত্বীয় কোর্সের অনলাইন পাঠদান সম্পন্ন করেছে লিডিং ইউনিভার্সিটি। পঠিত অংশের ওপর অ্যাসাইনমেন্ট, কেইস স্টাডি, (ভিডিও কনফারেন্সের মাধ্যমে), ভার্চুয়াল প্রেজেন্টেশন ও ভাইভা ইত্যাদির সমন্বয়ে অনলাইন পরীক্ষার কার্যক্রম চলবে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন জানান, অনলাইন এবং পূর্ববর্তী ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং অনলাইন পূর্ববর্তী ক্লাস টেস্ট, মিড-টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই অতিরিক্ত সময় বরাদ্দ করে সরাসরি শ্রেণিকক্ষে ল্যাবরেটরি ভিত্তিক সব কোর্সের ব্যবহারিক ক্লাস নেওয়া হবে। এ ক্লাসের উপর পরীক্ষা ও মূল্যায়ন সম্পন্ন করে কোর্সের ফলাফল প্রকাশ করা হবে।

তিনি বলেন, আজ বৈশ্বিক এ দুর্যোগ মুহূর্তে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিকের যথাযথ দিকনির্দেশনা, সম্মানিত ডিনদের পরামর্শ ও সম্মানিত শিক্ষকমণ্ডলী ও কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম সুন্দরভাবে চলছে।


সর্বশেষ সংবাদ