ইউআইইউতে ‘স্টার্ট-আপ বিজনেস প্ল্যান’ প্রতিযোগিতা শুরু

ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া
ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া  © টিডিসি ফটো

বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) বিশ্ববিদ্যালয়টির 'ফ্ল্যাগশিপ স্টার্ট-আপ বিজনেস প্ল্যান প্রতিযোগিতা-লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ' শুরু হয়েছে। রবিবার (৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠানটির শুরু হয়েছে। 

বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির (বিএইচটিপিএ) অধীনে ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট (ডিইআইইডি) ও ইউআইইউর যৌথ তত্ত্বাবধানে এবং বিশ্বব্যাংকের সহায়তায়  ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের (ইউআইএইচপি) মাধ্যমে এ আয়োজনটি পরিচালিত হবে।

লঞ্চপ্যাড প্রোগ্রামের অধীনে সম্প্রতি একটি তথ্য-সম্প্রচারজনিত টাউনহল অনুষ্ঠিত হয়েছে। যেখানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০০ এরও  শিক্ষার্থী অংশগ্রহণ করে। তারা প্রতিযোগিতা সম্পর্কে আরও জানতে, পরামর্শদাতাদের কথা শুনতে, বিখ্যাত প্রতিষ্ঠাতাদের কাছ থেকে স্টার্টআপের সাফল্যের গল্প শুনতে এবং সমমনা সহকর্মীদের সাথে যোগাযোগের জন্য এদিন একত্রিত হয়। অনুষ্ঠানে শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তা এবং শিক্ষকরা ছাড়াও বিভিন্ন বাণিজ্যিক সংস্থার প্রতিনিধি এবং উদ্ভাবকরা অংশগ্রহণ করেন।

উদ্ভাবনকে উৎসাহিত করার ক্ষেত্রে শিক্ষাক্ষেত্রের ভূমিকা তুলে ধরে ইউআইইউ'র ইনস্টিটিউট অফ রিসার্চ, ইনোভেশন, ইনকিউবেশন অ্যান্ড কমার্শিয়ালাইজেশনের (আইরিক) পরিচালক অধ্যাপক ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন বলেন, আমাদের লক্ষ্য হলো উদ্ভাবনের জন্য একটি সঠিক পরিবেশ তৈরি করা। যেখানে শিক্ষার্থীরা এবং গবেষকরা তাদের উদ্ভাবনী ধারণাগুলিকে কার্যকর ব্যবসায়িক উদ্যোগে পরিণত করতে পারেন। লঞ্চপ্যাডের মতো প্রোগ্রামগুলি তাদের ধারণাগুলিকে প্রাণ দিতে প্রয়োজনীয় সরঞ্জাম, পরামর্শ এবং বিনিয়োগ দেয় বলেও জানান তিনি। 

বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির (বিএইচটিপিএ) প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মো. বালিগুর রহমান অনুষ্ঠানে উদ্যোক্তা বৃদ্ধিতে সরকারের ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন, 'হাই-টেক পার্ক এবং শিল্প অঞ্চলে বিনিয়োগের মাধ্যমে, আমরা কেবল প্রযুক্তিগত অগ্রগতিই করছে না বরং এটিও উন্নত করছে। নতুন উদ্যোক্তাদের উৎসাহিত করে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সে সকল কর্মপরিকল্পনার অন্যতম অংশ বলেও জানান তিনি। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া বলেন, আগামীকাল থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রজেক্ট শো শুরু হবে। এখানে প্রায় ৭০০টি প্রজেক্ট প্রদর্শন করা হবে। 

শিক্ষার্থীদের উৎসাহ জানিয়ে উপাচার্য বলেন, শিক্ষার্থীদের আরও বেশি গবেষণায় আসা উচিত এবং সেজন্য বিশ্ববিদ্যালয় থেকে আরও বেশি সহায়তা থাকবে বলেও জানান তিনি। এছাড়াও শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি আরও বেশি গবেষণায় মনোযোগী হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিভিন্ন উদ্যোক্তাদের কাছ থেকে অনুপ্রেরণামূলক সাফল্যের গল্পগুলো শিক্ষার্থী, গবেষক এবং তরুণ প্রজন্মের উদ্যোক্তাদের দেখানো হয়েছে। তরুণদের সামনে এটি তুলে ধরেছেন মিত্রো এবং ক্লুডিও-এর সহ-প্রতিষ্ঠাতা কিশওয়ার হাশেমী, 

এলিভেট পের (ওয়াইসি ২০২২) প্রতিষ্ঠাতা তানভিরুল ইসলাম, ওয়াইজারগেটসের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা মো. রেফায়েত চৌধুরী, ভি২ টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক এবং এক্সর সিইও দ্রাবিড় আলম এবং ফিনলে লিমিটেডের জেনারেল ম্যানেজার আদনান খান।

লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ'তে প্রথম রাউন্ডে, ১৫ অক্টোবর ২০২৪-এর মধ্যে  অনলাইন পোর্টালে স্টার্ট-আপ বিজনেস প্ল্যান জমা দিতে পারবেন আগ্রহীরা। এর মধ্য থেকে ১৫টি দল নির্বাচিত হবে যারা পরবর্তীতে ১৬ সপ্তাহের উদ্ভাবন মেন্টরশিপ পাওয়ার জন্য দ্বিতীয় রাউন্ডে যাবে। এরপর তৃতীয় রাউন্ডে তারা গ্র্যান্ড ফিনালে প্রতিযোগিতাতে নিজ নিজ আইডিয়া উপস্থাপন করে প্রি-সীড তহবিল জেতার জন্য সরাসরি প্রতিযোগিতা করবে। 

প্রোগ্রামটি সকল বাংলাদেশি বিশেষত বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক এবং প্রাক্তন ছাত্রদের জন্য উন্মুক্ত। স্টার্ট-আপ বিজনেস প্ল্যান জমা দেওয়া ও অন্যান্য তথ্যের জন্য যোগাযোগ করা যাবে https://uihp.org ওয়েবসাইটে।


সর্বশেষ সংবাদ