চিকিৎসা সুবিধা নিয়ে আন্দোলনে আহত শিক্ষার্থীদের পাশে ইউআইইউ

রাজধানীর বিভিন্ন পয়েন্টে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা
রাজধানীর বিভিন্ন পয়েন্টে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থনে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৮ জুলাই) আন্দোলনের সমর্থনে রাজধানীসহ সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করেছেন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তারা নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত,  শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে ওপর পুলিশ, বিজিবি, র‍্যাবের হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত  ও এক দফা দাবির পাশাপাশি ইন্টারনেট সেবা বন্ধ করার প্রতিবাদ জানিয়েছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে এদিন দেখা গেছে সাধারণ মানুষদেরও। এছাড়াও শিক্ষার্থীদের পাশে ছিল তাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোও। বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যসেবা নিয়ে আন্দোলনরতদের পাশে ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে জানানো হয়েছে, ইউআইইউ শিক্ষার্থীদের যদি মেডিকেল সহায়তার প্রয়োজন হয়, আমরা তোমাদের জন্য আছি। সকল চিকিৎসা প্রয়োজনে ইউআইইউ সবসময় শিক্ষার্থীদের পাশে আছে, আপনার স্বাস্থ্য ও মঙ্গল নিশ্চিত করছে।

আরও পড়ুন: আপডেট: আজ কোটা আন্দোলনে সারাদেশে নিহত ১১

এদিন রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা। বেসরকারি ব্র‌্যাক ও ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রামপুরা, ইউআইইউ, ডিআইইইউ’র শিক্ষার্থীরা প্রগতি সরনী, যমুনা ফিউচার পার্ক এলাকায় নর্থ সাউথ, আইইউবি, এআইইউবির শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এর বাইরে বিকেলে দেশের ইন্টারনেট সেবা কমানোর প্রতিবাদে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন ইন্টারনেট সেবা ও সিম প্রদানকারী বেসরকারি কোম্পানি গ্রামীণফোন সেন্টারের মূল ভবনের সামনে।

এছাড়াও এদিন সবচেয়ে বেশি বড় বিক্ষোভ হয়েছে রাজধানীর উত্তরা-আজমপুর সড়কে। বেসরকারি নর্দানসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর এ সড়কে আন্দোলনে নামলে সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত চারজন নিহতের খবর নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও এদিন বড় বিক্ষোভ হয়েছে রাজধানীর মিরপুর ও ধানমন্ডি-সায়েন্সল্যাব এলাকায়। মিরপুরে আইইউবিএটি এবং সায়েন্সল্যাব এলাকায় আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কোটা সংস্কার দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর আহ্বানে এদিন ‘কমপ্লিট শাটডাউন’ বা সর্বাত্মক অবরোধ পালনকালে আইনশৃঙ্খলা বাহিনী এবং সরকার সমর্থকদের সাথে সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত সারাদেশে ১২ জন নিহতের পাশাপাশি কয়েক শত আন্দোলনকারীর আহত হওয়ার খবর পাওয়া গেছে।


সর্বশেষ সংবাদ