১৫ বিশ্ববিদ্যালয়ের ৩০০ প্রতিযোগীর মিলনমেলায় এআইইউইবি’র স্থাপত্য সপ্তাহ শুরু

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে এআইইউবির স্থাপত্য সপ্তাহ
উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে এআইইউবির স্থাপত্য সপ্তাহ  © টিডিসি ফটো

দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) শুরু হয়েছে স্থাপত্য সপ্তাহ-২০২৪ (আর্কিটেকচার উইক)। শুক্রবার (২৮ জুন) এআইইউবি ক্যাম্পাসে চার দিনব্যাপী এ স্থাপত্য সপ্তাহের উদ্বোধন করেন উচ্চশিক্ষালয়টির প্রতিষ্ঠাতা সদস্য ও বোর্ড অব ট্রাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান নাদিয়া আনোয়ার। পরে পুরো আয়োজনটি ঘুরে দেখেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এআইইউবি'র প্রকৌশল অনুষদের ডিন, স্থাপত্য বিভাগের শিক্ষক-শিক্ষিকা, উচ্চপদস্থ কর্মকর্তা ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, স্থাপত্যকলায় বিশ্বব্যাপী ক্রমবর্ধমান চাহিদার প্রয়োজনে এআইইউবি'র স্থাপত্য বিভাগ মানসম্মত উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনার অংশ হিসেবে এ আয়োজন করেছে। এতে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ৩০০ এরও বেশি শিক্ষার্থীদের অংশগ্রহণ রয়েছে। তারা ৪ দিনব্যাপী এ আয়োজনে স্থাপত্য শিল্পের নানা সৃজনশীল কাজ নিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে। এর মধ্যে থেকে সেরাদের বাছাই করে পুরস্কৃত করা হবে।

চার দিনব্যাপী এ আয়োজনে বুয়েট, নর্থ সাউথ, ব্র্যাক, শাবিপ্রবি এবং কুয়েটসহ মোট ১৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রয়েছে। দলভিত্তিক বিভাজনে প্রতিটি দলের ৩জন সদস্য নিজেদের দলকে বিজয়ী করতে প্রতিযোগিতায় লড়বেন। প্রতিযোগীদের এসব কাজের মূল্যায়ন করবেন দেশ-বিদেশের খ্যাতনামা স্থাপত্যবিদরা। প্রতিযোগীদের শ্রেষ্ঠত্বের ভিত্তিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় নির্ধারণ করে পুরস্কৃত করা হবে।

May be an image of 2 people, people studying and text

শুক্রবার আনুষ্ঠানিকভাবে আয়োজনের পর্দা উঠে বেসরকারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের (এআইইউবি) মূল ক্যাম্পাস। চার দিনজুড়ে এ আয়োজনে বিভিন্ন ধরনের স্থাপত্য ও সংশ্লিষ্ট প্রদর্শনী এবং আলোচনা থাকবে শিক্ষার্থীদের জন্য। এতে দেশ-বিদেশের অভিজ্ঞ স্থাপত্যবিদরা বক্তব্য রাখবেন। আয়োজনের শেষদিন ১ জুলাই শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হবে। প্রতিযোগীদের বাইরেও প্রদর্শনী ঘুরে দেখার সুযোগ রাখা হয়েছে সবার জন্য।

আয়োজনে অংশগ্রহণ করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রেবা মেহরুবা। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ ধরনের আয়োজন তাদের আরও বেশি বাস্তবমুখী কাজে উৎসাহিত করবে। এমন উদ্যোগ আরও বাড়ানোর প্রয়োজনীয়তার কথা জানিয়ে এ শিক্ষার্থী বলেন, এটি আমাদের পাঠ্যক্রমের বাইরে হালনাগাদ বিষয়গুলো নিয়ে বাস্তবধর্মী কাজগুলো করতে সহায়তা করবে। 

স্থাপত্য বিভাগের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আজমরী নুসরাত সোমা বলেন, আমরা এখানে শিক্ষার্থীদের একটি সমস্যা বা টাস্ক দিয়ে থাকি শুরুতে। এরপর প্রতিযোগীরা তা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করে। এর মধ্য থেকে যারা ভালো করে তারা শীর্ষে থাকবে এবং বিজয়ী হিসেবে পুরস্কার পাবেন। আমরা সেরাদের খুঁজে বের করতে চাই।

May be an image of 7 people

শিক্ষার্থীদের বাস্তবমুখী করতে এ ধরনের আয়োজন সহায়তা করবে জানিয়ে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) স্থাপত্য বিভাগের বিভাগীয় পরিচালক মো. আরেফিন ইব্রাহিম। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এখানে সারাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের ৩০০ বেশি প্রতিযোগী অংশগ্রহণ করছে। আমাদের বিজ্ঞ বিচারক প্যানেল বিচারকার্য পরিচালনা করবেন এবং তারা বিজয়ীদের খুঁজে বের করবেন। আমরা আশা করছি, শিক্ষার্থীরা তাদের শেখা বিষয়গুলো প্রয়োগ করে নিজেদের দক্ষতার প্রমাণ করতে পারবে এবং এটি তাদের কর্মক্ষেত্রের চ্যালেঞ্জ মোকাবিলায় এগিয়ে রাখবে। 

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) প্রতিষ্ঠাতা সদস্য ও বোর্ড অব ট্রাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান নাদিয়া আনোয়ার বলেন, আমরা শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষার পাশাপাশি এআইইউবি তাদের দক্ষতার উপর জোর দেয়। আমরা শিক্ষার্থীদের বাস্তব এবং প্রায়োগিক দক্ষতায় উন্নতিতে এ ধরনের আয়োজনকে উৎসাহিত করছি। সেজন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ ধরনের আয়োজনে সব ধরনের সহায়তা থাকে এবং সামনের দিনে এটি আরও বেশি থাকবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ