গ্রিন ইউনিভার্সিটির নতুন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের নতুন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন
গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের নতুন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন  © টিডিসি ফটো

দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আগামী ৪ বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন। বৃহস্পতিবার (২৮ মার্চ) এ বিষয়ে একটি আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৩১(১) ধারা অনুযায়ী গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য পদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিনকে নিয়োগ প্রদান করা হলো।’ আদেশ অনুযায়ী, ২০২৮ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মোট চার বছর তিনি বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন কথা। এ সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে নির্ধারিত বেতন ও সুযোগ-সুবিধা প্রাপ্ত হবেন তিনি।

নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়ে অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিজের অভিব্যক্তি প্রকাশ করে বলেন, মহামান্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ আমাকে যোগ্য হিসেবে উপাচার্য পদে দায়িত্ব প্রদান করার জন্য। ধন্যবাদ জানাচ্ছি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজকেও।

শিক্ষার্থীদের সঙ্গে অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন: সৌজন্যে প্রাপ্ত ছবি

যোগদান ও নিজের কর্মপরিকল্পনার বিষয়ে তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ছাড়পত্র পেলেই যোগদান করব। আমার পরিকল্পনা হচ্ছে উপাচার্যের দায়িত্ব নেওয়ার পর গ্রিন ইউনিভার্সিটিকে শিক্ষা ও গবেষণায় আরও বেশি অগ্রসর করতে সর্বোচ্চ চেষ্টা করা। পাশাপাশি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে এবং বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গ্রিন ইউনিভার্সিটিকে র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে নিয়ে আসার জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

জানা যায়, অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন ১৯৯১ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন। এরপর তাঁর শিক্ষকতা পেশা শুরু হয়। ১৯৯১ সালে চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজিতে (বর্তমান চুয়েট) প্রভাষক হিসেবে যোগদান করেন তিনি। পরে ১৯৯২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগে যোগদান করেন গুণী এই অধ্যাপক।

১৯৯৯ সালে জাপানের শিগা বিশ্ববিদ্যালয় থেকে প্রযুক্তি শিক্ষায় মাস্টার্স এবং ২০০২ সালে কিয়োটো ইনস্টিটিউট থেকে ডক্টর অব ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন অধ্যাপক শরীফ। এছাড়া ২০১৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি নেন তিনি।

শিক্ষকতা জীবনে তিনি বিভাগের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের ইনচার্জসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি একাডেমিক বিভিন্ন বিষয়ে গবেষণায় দেশে ও বিদেশে কাজ করেছেন অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন।


সর্বশেষ সংবাদ