পার্বত্য অঞ্চল থেকে সর্বোচ্চ পরিমাণে নবায়নযোগ্য শক্তি পাওয়া সম্ভব

ইউআইইউতে নবায়নযোগ্য জ্বালানি সম্মেলনের দ্বিতীয় দিন

ইউআইইউতে নবায়নযোগ্য জ্বালানি সম্মেলনের দ্বিতীয় দিন
ইউআইইউতে নবায়নযোগ্য জ্বালানি সম্মেলনের দ্বিতীয় দিন  © টিডিসি ফটো

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ক্যাম্পাসে চলমান তিন দিনব্যাপী ‌‘নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক ৭ম আন্তর্জাতিক সম্মেলন’ এর দ্বিতীয় দিনে চারটি মূল প্রবন্ধ এবং মোট ২৪টি আলাদা প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে। শুক্রবার (৮ মার্চ) সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত এসব প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে। এদিন আলাদা ২৪টি ধারাবাহিক সেশনে নবায়নযোগ্য জ্বালানি, এর ব্যবহার, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ করণীয়সহ সামগ্রিক বিষয়গুলো তুলে ধরা হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনে উচ্চ কর্মক্ষমতাসম্পন্ন সোলার সেলের সহ-সংযোজন এবং রচনামূলক প্রকৌশল, জ্বালানি ব্যবস্থায় নবায়নযোগ্য জ্বালানি খাতের ভূমিকা, পুনঃনবায়নয়যোগ্য শক্তি, গ্রিড ইন্টারেক্টিভ বিল্ড এবং ডিকার্বনাইজেশনের ভূমিকা এবং উচ্চ নবায়নযোগ্য গ্রিড ও দৃষ্টিভঙ্গির অপারেশনাল চ্যালেঞ্জ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে আলোচকরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নবায়নযোগ্য শক্তির উন্নয়ন অর্থনৈতিকভাবে কিভাবে লাভবান হবে তা নিয়ে বিশদ আলোচনা করেন। এছাড়াও সম্মেলনে নবায়নযোগ্য জ্বালানি, এই খাতের চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ নিয়েও আলোচনা করা হয়।

বাংলাদেশ এবং বৈশ্বিক প্রেক্ষিতে নবায়নযোগ্য জ্বালানি এবং এখাতে নানা চ্যালেঞ্জের পাশাপাশি আলোচনায় আসে দেশে নবায়নযোগ্য জ্বালানির বিভিন্ন উৎস নিয়েও। এতে আলোচকরা জানান, দেশের তিন পার্বত্য অঞ্চল থেকে সর্বোচ্চ পরিমাণে নবায়নযোগ্য জ্বালানি বাংলাদেশ পেতে পারে। এছাড়াও সিলেট অঞ্চলের চা বাগানসহ নানা সম্ভাবনাময় স্থানের বিষয়েও আলোচনা করেন বক্তারা। 

তিন দিনব্যাপী এবারের আন্তর্জাতিক এ সম্মেলনে কানাডা, তুরস্ক, নেপাল, ভূটান, ফিলিপাইন ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক গবেষণাপত্র উপস্থাপিত হবে। এসব গবেষণা বাংলাদেশের নবায়নযোগ্য শক্তির উন্নয়নের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে বলে জানিয়েছেন আয়োজকরা।

এ বছরের সম্মেলনে ৫টি গবেষণা প্রবন্ধ নিয়ে আলোচনা এবং ১টি ইনভাইটেড সেশন উপস্থাপন করা হবে। তিন দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের জ্বালানি গবেষণার ওপর দেশি-বিদেশি বিশেষজ্ঞরা আলোচনায় অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে শুরু হওয়া এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিডিআরইটি’২৪ সম্মেলনের টেকনিক্যাল চেয়ার প্রফেসর ড. ইস্তেখাব আলম।

সম্মেলনের শুরুতে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিডিআরইটি’২৪ সম্মেলনের অর্গানাইজিং চেয়ার এবং ইউআইইউ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চের নির্বাহী পরিচালক প্রফেসর এমেরিটাস ড. এম. রিজওয়ান খান, ইউআইইউ'র স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন প্রফেসর ড. হাসান সারওয়ার এবং আইসিডিআরইটি'২৪ সম্মেলনের অর্গানাইজিং কো-চেয়ার এবং ইউআইইউ সিইআরের পরিচালক শাহরিয়ার আহমেদ চৌধুরী। 

প্রসঙ্গত, ইউআইইউ ২০০৯ সাল থেকে এই আন্তর্জাতিক সম্মেলনটির আয়োজন করে আসছে এবং এবারের সম্মেলন ইউআইইউ’র ৭ম আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা, জ্বালানি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক এবং অন্যান্যরা।


সর্বশেষ সংবাদ