এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে বসন্ত বরণ ও পিঠা উৎসব

বসন্ত বরণ ও পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান
বসন্ত বরণ ও পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান  © টিডিসি ফটো

“সাজুক সবাই বাসন্তী সাজে” এই প্রতিপাদ্যকে অনুসঙ্গ করে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে বর্ণিল বসন্ত বরণ ও পিঠা উৎসব ১৪৩০ উদযাপিত হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়টির আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে বর্ণাঢ্য বসন্তবরণ ও পিঠা উৎসব এর আয়োজন করা হয়।

বসন্তবরণ ও পিঠা উৎসবের উদ্বোধন করেন এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইউবি বোর্ড অব ট্রাস্টিজের মেম্বার সেক্রেটারি মিসেস সালেহা সাদেক। উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান, ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী সোনার বাংলা হিসেবে গড়ে তুলতেই এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু।  এই দেশের সংস্কৃতিকে বুকে ধারণ করে  বিশ্ববিদ্যালয়টি এগিয়ে যাচ্ছে। মাটি ও মানুষের সাথে মিশে গিয়ে প্রান্তিক পর্যায়ে দক্ষ জনশক্তি গড়ে তুলতেই আমাদের সমগ্র কর্মকাণ্ড চলমান রয়েছে। বসন্তের রং আর ফুলের গন্ধে ভরে উঠুক এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সবুজ ক্যাম্পাস। পিঠা উৎসব ও বসন্ত বরণের আয়োজক ও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানিয়ে তিনি বক্তব্য শেষ করেন।  

উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান বলেন,  বসন্তের এই আগমনী দিনে যারা ক্যাম্পাসকে মুখরিত করেছে এবং নান্দনিকভাবে সাজিয়েছে তাদেরকে আমি ধন্যবাদ জানাই। আগামীতে শিক্ষার্থীদের সমন্বয়ে আরো সুন্দর সুন্দর আয়োজন করা হবে। 

ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম বলেন, দেশজ সংস্কৃতি নির্ভর আনুষ্ঠানিকতা আমাকে আগ্রহী করে। আজকের বসন্ত বরণ ও পিঠা উৎসবে উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্য মনে করছি, মনে পরছে শৈশবের দিনগুলোর কথা। যারা অক্লান্ত পরিশ্রম করে এই অনুষ্ঠানকে সফল করেছে তাদেরকে নন্দিত অভিনন্দন। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মুক্তাশা দীনা চৌধুরি ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মিজানুর রহমান ভূইয়া। পিঠা উৎসবে অংশ নেয় ইংরেজি বিভাগ, বাংলা  বিভাগ, সমাজকর্ম বিভাগ, সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ব্যবসায় প্রশাসন বিভাগ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এইউবির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, ফ্যাকাল্টিবৃন্দ, ছাত্রছাত্রী ও কর্মকর্তা কর্মচারীগণ। মুখরিত ক্যাম্পাসে বাসন্তী সাজে সেজে চমকপ্রদ দৃশ্যের অবতারণা ঘটায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ