এবারও ক্যাম্পাসে সরস্বতী পূজা আয়োজনের সুযোগ নেই সাউথ-ইস্টের শিক্ষার্থীদের

সাউথ ইস্ট ইউনিভার্সিটির লোগো
সাউথ ইস্ট ইউনিভার্সিটির লোগো  © ফাইল ছবি

বেসরকারি সাউথ ইস্ট ইউনিভার্সিটির সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের আসন্ন সরস্বতী পূজা আয়োজনের অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উচ্চশিক্ষালয়টির শিক্ষার্থীদের পক্ষ থেকে গত জানুয়ারির শেষদিকে পূজা আয়োজনের লিখিত অনুমতি চাওয়া হলেও গত ৩১ জানুয়ারি তাদের অনুমতি না দেওয়ার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস থেকে। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এরপর শিক্ষার্থীদের নানা আশার আলো দেখানোর পর এবারও ক্যাম্পাসে বিদ্যার দেবীকে আরাধনার সুযোগ নেই উচ্চশিক্ষালয়টির বিদ্যার্থীদের।

এর আগে স্থায়ী ক্যাম্পাস না থাকায় সরস্বতী পূজা আয়োজনের সুযোগ ছিল না সাউথ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের। তখন তাদের স্থায়ী ক্যাম্পাসে গেলে পূজা আয়োজনের অনুমতির কথা জানানো হয়েছিল অলিখিতভাবে। প্রতিষ্ঠার পর থেকে রাজধানীর বনানীতে ভাড়া ক্যাম্পাসে পাঠদান করে বিশ্ববিদ্যালয়টি।

কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক আমরা ক্যাম্পাসে পূজা উদযাপনের সুযোগ দিতে পারছি না। শিক্ষার্থীদের নিরাপত্তাজনিত বিষয়কে মাথায় রেখেই আমাদের এমন সিদ্ধান্তভারপ্রাপ্ত উপাচার্য, সাউথ ইস্ট ইউনিভার্সিটি।

পরবর্তীতে বিগত বছরের মাঝামঝিতে সদ্য নির্মিত নতুন ক্যাম্পাসে পাঠদান শুরু করে সাউথ ইস্ট। ফলে নিজস্ব ক্যাম্পাসে পূজা আয়োজনের আশায় সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল নতুন করে। তবে এবারও তা আটকে গেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নাকচে।

শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় সাউথ ইস্টেও এবার সরস্বতী পূজা আয়োজনের অনুমতি চেয়েছেন। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের শর্ত মোতাবেক রেজিস্ট্রার বরাবর লিখিত আবেদন করি। আবেদনের পর বিভিন্নভাবে দেরি করার পর শেষ পর্যন্ত আমাদের পূজা আয়োজনের অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন: নির্দেশনা অমান্য, সাউথ ইস্ট ও ইস্টার্ন ইউনিভার্সিটিকে ২০ লাখ টাকা জরিমানা

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। কৌশিক ভৌমিক নামের একজন শিক্ষার্থী তার নিজের ওয়ালে লিখেছেন, আমরা লিখিত আবেদন জমা দেওয়ার পরও নানা অযুহাত দেখিয়ে আমাদের অনুমতি দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ে নাকি কখনোই কোনো ধর্মীয় প্রোগ্রাম হয় না—এমন যুক্তি দেওয়া হয়েছে তাদের পক্ষ থেকে।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কোনো ধর্মীয় আয়োজনের সুযোগ নেই বলে জানিয়েছেন সাউথ ইস্ট ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর জেনারেল (অব.) কাজী ফখরুদ্দিন আহমেদ। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, ক্যাম্পাসে যাতে ধর্মীয় সম্প্রীতি নষ্ট না হয়—সেজন্য আমরা অনুমতি দেইনি। আমাদের বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের সিদ্ধান্ত—ক্যাম্পাসে কোনো ধর্মীয় আয়োজন করা যাবে না। ক্যাম্পাসে সকল শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিত করতেই আমাদের এ সিদ্ধান্ত।

আরও পড়ুন: অনিয়ম ও হেনস্তা: সাউথ ইস্ট শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

জানতে চাইলে সাউথ ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. এএফএম মফিজুল ইসলাম গত শুক্রবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, তিনি এখনও ক্যাম্পাসে পূজা আয়োজনের বিষয়ে আশাবাদী। এ বিষয়ে বোর্ড অব ট্রাস্ট্রির (বিওটি) উপদেষ্টা রবিবার হয়-তো নতুন কোনো সিদ্ধান্ত জানাতে পারেন।

পরবর্তীতে বিষয়টি নিয়ে গতকাল সোমবার উপাচার্যের কাছে জানতে চাইলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, এবারও আমরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক ক্যাম্পাসে পূজা উদযাপনের সুযোগ দিতে পারছি না। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, বিগত প্রায় একমাস আগে ক্যাম্পাসে একটি অনুষ্ঠান ঘিরে সহিংসতা এবং ভাংচুরের বিষয়টি। মূলত, নিরাপত্তাজনিত বিষয়কে মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ