কপ-২৮ সম্মেলনে অংশ নিচ্ছেন স্টামফোর্ডের ডিন অধ্যাপক কামরুজ্জমান

ড. আহমদ কামরুজ্জমান মজুমদার
ড. আহমদ কামরুজ্জমান মজুমদার  © সংগৃহীত

একবিংশ শতাব্দীর মানবজাতির সবচেয়ে বড় চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন ও এর বিরূপ প্রভাব মোকাবিলা করা। এই পরিবর্তন মোকাবিলা ও বিরূপ প্রভাব থেকে মানবজাতি, জীববৈচিত্র্য ও পরিবেশকে রক্ষার জন্য ১৯৯৫ সাল থেকে প্রায় প্রতিবছর বিশ্বের কোন না কোন শহরে অনুষ্ঠিত হয় জাতিসংঘ জলবায়ু সম্মেলন যা বিশ্বব্যাপী কপ (COP) নামে পরিচিত। তারই ধারাবাহিকতায় এই বছরও জাতিসংঘ আয়োজন করেছে জলবায়ু সম্মেলনের ২৮তম আসর। এবারের সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের এক্সপো সিটিতে। 

জাতিসংঘ কর্তৃক আয়োজিত এই জলবায়ু সম্মেলনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর বিজ্ঞান অনুষদের ডিন, পরিবেশ বিজ্ঞান বিভাগ ও বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। ড. মজুমদার দীর্ঘদিন ধরে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন পরিবেশগত সমস্যা নিয়ে নিরলস কাজ করে যাচ্ছেন। 

নভেম্বরের ৩০ তারিখ বৃহস্পতিবার শুরু হওয়া কপ-২৮ সম্মেলন চলবে ডিসেম্বরের ১২ তারিখ মঙ্গলবার পর্যন্ত। এবারের এই সম্মেলনে বরাবরের মতো এই কনভেনশনে স্বাক্ষর করা ১৯৮টি দেশের শীর্ষ নেতারা একত্র হয়ে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবগুলোকে মোকাবেলা করতে ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নেয়ার উদ্দেশ্যে কথা বলবেন। জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন এই কনভেনশনের অংশ হিসেবে বরাবরই এই সম্মেলনে মিলিত হয়ে থাকে। বাংলাদেশ প্রতিনিধি দল, সম্মেলনে বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনায়, বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশ এবং জলবায়ু পরিবর্তনের কারণে অত্যন্ত বিপন্ন ও ঝুঁকিপূর্ণ দেশগুলোর পক্ষে কার্যকর ভূমিকা পালন করবে। 

এবারের সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের জলবায়ু দূত জন কেরি, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রিটেনের রাজা চার্লসসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা অংশগ্রহণ করবেন। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী এবারের সম্মেলনে অংশগ্রহণ না করলেও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি, উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ সহ সরকারের উচ্চ পর্যায়ের ২২ জনের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করছেন। 

এছাড়াও সম্মেলনে অংশ নিচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত কূটনীতিক, সাংবাদিক, ছাত্র, শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, জলবায়ু কর্মী সহ বিভিন্ন পেশার বিশ্বের প্রায় ৭০ হাজার প্রতিনিধি। এই বিশাল জলবায়ু সম্মেলনে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার এর অংশগ্রহণের মাধ্যমে আহরিত জ্ঞান ও অভিজ্ঞতা গবেষণায় প্রয়োগের মাধ্যমে তিনি দেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করে যাবেন বলে প্রত্যাশা।


সর্বশেষ সংবাদ