প্রকাশিত সংবাদের প্রতিবাদ

সব নিয়ম মেনেই শাখা ক্যাম্পাস পরিচালনা করছে ইউসিএসআই ইউনিভার্সিটি

ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস শাখা
ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস শাখা  © সংগৃহীত

গত ১১ জুলাই দ্যা ডেইলি ক্যাম্পাসে ‘ইউসিএসআই: অনুমোদন ছাড়া ভর্তি হওয়া শিক্ষার্থীদের দায় নেবে না ইউজিসি’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়েছে মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস শাখা কর্তৃপক্ষ।

গত ১৬ জুলাই ক্যাম্পাস শাখা পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোল্লা ওয়াহেদুজ্জামান স্বাক্ষরিত ওই প্রতিবাদলিপিতে বলা হয়, বাংলাদেশে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা স্থাপন ও পরিচালনার সকল নিয়ম অনুসরণ ও প্রতিপালন করেই মালয়েশিয়ার ইউসিএসআই-এর শাখা ক্যাম্পাস পরিচালনা করা হচ্ছে। তাই এই সংবাদে পরিবেশিত তথ্য অসম্পূর্ণ, ক্ষেত্রবিশেষে বিভ্রান্তিকর। এ বিষয়ে ইউসিএসআই ইউনিভার্সিটি, মালয়েশিয়া’র বাংলাদেশ শাখা ক্যাম্পাসের বক্তব্য নিম্নরূপ-

১) ২০২২ সালের ১১ জানুয়ারি ও ৬ ডিসেম্বর তারিখের আবেদনের পরিপ্রেক্ষিতে বিষয়টি পর্যালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ ডিসেম্বর এক স্মারকের মাধ্যমে কিউএস র‌্যাঙ্কিয়ে থাকা বিশ্বের ২৮৪তম বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটি-এর বাংলাদেশে শাখা ক্যাম্পাস পরিচালনার জন্য সাময়িক অনুমতি প্রদান করেন।

২) ১২ ডিসেম্বর ২০২২ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের এক স্মারকের মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ক্ষমতাবলে প্রণীত বিদেশী বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার পরিচালনা বিধিমালা, ২০১৪ এর বিধি ৭ ও ৯-এ বর্ণিত শর্তসমূহ প্রতিপালন সাপেক্ষে ৫(৪) ও ৫(৫)-এর উপবিধি অনুযায়ী ৭ বছরের জন্য ইউসিএসআই ইউনিভার্সিটি-এর বাংলাদেশে শাখা ক্যাম্পাস  পরিচালনার সাময়িক অনুমতি প্রদান করে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ সংশ্লিষ্ট সকলকে অবহিত করে। পরবর্তীতে ইউজিসি চলতি বছরের ৯ ফেব্রুয়ারি এক স্মারকের মাধ্যমে শাখা ক্যাম্পাস পরিদর্শনের জন্য আমাদেরকে অবহিত করে। ইউজিসির ৪ সদস্য বিশিষ্ট পরিদর্শন কমিটি গত ১৫ ফেব্রুয়ারি তারিখে আমাদের শাখা ক্যাম্পাস সরেজমিনে পরিদর্শন ও পরিবীক্ষণ করে, পরিদর্শনে সন্তুষ্ট হয়ে আমাদের আবেদন মঞ্জুর করে ৩০ মার্চ তারিখে আরেকটি স্মারকের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন প্রেরণ করেছে।

৩) ইউজিসিতে ইউসিএসআই ইউনিভার্সিটি-এর বাংলাদেশে শাখা ক্যাম্পাস কর্তৃক কোর্স কারিকুলাম অনুমোদন এর বিষয়টি শাখা ক্যাম্পাস পরিচালনার ‘‘বিদেশী বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার বিধিমালা-২০১৪” বিধিতে বিষয়টি অন্তর্ভূক্ত না থাকায় আমরা আলাদাভাবে আবেদন করিনি। উল্লেখ্য যে, ইউজিসির চাহিদা অনুযায়ী আমাদের দাখিলকৃত আবেদনের সহিত সকল কোর্স কারিকুলাম, মালয়েশিয়া সরকার কর্তৃক সনদ ও প্রয়োজনীয় তথ্য উপাত্তসমূহ সংযুক্ত করা হয়েছে। ভবিষ্যতে ইউজিসি কর্তৃক কোর্স কারিকুলাম সংক্রান্ত স্বতন্ত্র নীতিমালা প্রণয়ন করিলে আমরা তা যথাযথভাবে পালন করিতে বদ্ধপরিকর এবং আমরা মনে করি এর ফলে শিক্ষার্থীরা শাখা ক্যাম্পাস-এর প্রতি আরো আস্থাশীল হবে। বোর্ড অব ট্রাষ্টিজের বিষয়টি ইউজিসির আওতাভূক্ত বিধায়, আমরা কমিশনের নির্ধারিত ফরমে একটি বোর্ড অব ট্রাষ্টিজের প্রস্তাব করেছি ও প্রয়োজনীয় দিক নির্দেশনা চেয়েছি যা বর্তমানে ইউজিসিতে প্রক্রিয়াধীন রয়েছে।

৪) ইউজিসি কর্তৃক আমাদের জন্য প্রযোজ্য শাখা ক্যাম্পাস পরিচালনার বর্তমান বিধিতে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত আলাদাভাবে অনুমোদনের বিষয়টি উল্লেখ না থাকায়, ভর্তি কার্যক্রম পরিচালনায় বিধি বা আইনের কোনো ব্যতয় ঘটেনি। মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস শাখা মনে করে, এ বিশ্ববিদ্যালয়টি বিশ্বের সেরা ৩০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি অবস্থানে রয়েছে এবং এশিয়ার মধ্যে ৭২তম ও দক্ষিণপূর্ব এশিয়ার মধ্যে ১৬তম শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীদের বিদেশে গিয়ে উচ্চশিক্ষা গ্রহণের প্রবণতা কমবে এবং দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। ভবিষ্যতে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা এশিয়ানভুক্ত দেশসহ বিশ্বের উন্নত দেশগুলোর কর্পোরেট প্রতিষ্ঠানে প্রতিযোগিতামূলক কর্মসংস্থানের সুযোগ পাবে এবং রেমিটেন্স আয় বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে। একই সাথে তাদের দক্ষতা ও সফলতার মাধ্যমে “স্মাট বাংলাদেশ” গড়ে তুলতে সহায়তা করবে। 

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশে তার প্রথম আন্তর্জাতিক শাখা ক্যাম্পাসের কার্যক্রম শুরু করছে। বিশ্ববিদ্যালয়ের কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে এক অনুষ্ঠানের ৩ ফেব্রুয়ারি দেশটির উচ্চ শিক্ষামন্ত্রী দাতো সেরি মোহাম্মদ খালেদ নরডিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শাখা ক্যাম্পাস চালুর ঘোষণা দেন।

পরে ১ মার্চ রাজধানী ঢাকার হোটেল লা মেরিডিয়ানে ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাসের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাসটি বনানীতে স্থাপন করা হয়েছে। গত মে মাসে এটির একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে।


সর্বশেষ সংবাদ