গণ বিশ্ববিদ্যালয়ে ‘হুইসেলব্লোয়িং’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

ওয়ার্কশপে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা
ওয়ার্কশপে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

গণ বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট’স অ্যাটিচিউড অন হুইসেলব্লোয়িং: অ্যাওয়ারনেস, প্রোগ্রেস এন্ড চ্যালেঞ্জেস অব ইমপ্লিমেন্টেশন অ্যাট দ্যা পাবলিক সেক্টরস ইন বাংলাদেশ’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। ইএমকে সেন্টারের অর্থায়নে এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১১জুলাই) সকাল সাড়ে ৯টায় দিনব্যাপী এই ওয়ার্কশপের উদ্বোধন করেন রাজনীতি ও প্রশাসন বিভাগের সভাপতি  ড. মোঃ আলী আজম খান। ওয়ার্কশপের অংশ হিসেবে হুইসেলব্লোয়িং, ভার্চুয়াল হুইসেল ব্লোয়িং এবং হুইসেলব্লোয়িংয়ের গুরুত্ব বিষয়ে আলোকপাত করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব, মোহাম্মদ সাজেদুর রহমান।

ওয়ার্কশপের উদ্বোধনী সেশনে রাজনীতি ও প্রশাসন বিভাগের সভাপতি ড. মোঃ আলী আজম খান বলেন, ‘তরুণরা সমাজের প্রাণশক্তি। তারা যদি যেকোনো পরিস্থিতিতে অন্যায়, অনিয়মের বিরুদ্ধে আওয়াজ তোলে এবং সে আওয়াজ প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম হয় তবে শত বাধা সত্বেও তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ বলেন ‘এ ধরনের হুইসেলব্লোয়িং প্রোগ্রামের মাধ্যমে তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় যা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক হবে। এই ওয়ার্কশপে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা করায় ধন্যবাদ এবং ভবিষ্যতে এমন আরও আয়োজনে সহযোগিতা করতে অনুরোধ রাখবো'

আরও পড়ুন: এনটিআরসিএ’র সুপারিশে নিয়োগ পাওয়া শিক্ষকদের জন্য সুখবর আসছে

ওয়ার্কশপের প্রকল্প পরিচালক ড. নুরুল হুদা সাকিব বলেন, `তরুণরা দেশের ভবিষ্যৎ। হুইসেলব্লোয়িং প্রোগ্রাম সম্পর্কে খুব কম তরুণই জানে। আমাদের এই ওয়ার্কশপের মাধ্যমে তরুণদেরকে এ সম্পর্কে জানাতে চাই এবং সুসংহত সমাজ প্রতিষ্ঠা করতে চাই। এই ওয়ার্কশপের মাধ্যমে প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে তা জানানোর মধ্য দিয়ে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হবে। এতে সমাজে বিদ্যমান অনিয়ম ও দুর্নীতির চর্চা কিছুটা হলেও দূরীভূত হবে বলে আশা রাখি।’ 

ওয়ার্কশপে অংশগ্রহণ করা আইন বিভাগের শিক্ষার্থী আয়শা সিদ্দিকা সীমা বলেন, এই সেশনের মাধ্যমে হুইসেলব্লোয়িং সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাই। এটার প্রয়োজনীয়তা, আইনি বিধিবিধান ও সুরক্ষা কি কি তার সবটাই জানতে পেরেছি। ধন্যবাদ রাজনীতি ও প্রশাসন বিভাগকে। আমি চাই এমন আরও অনেক সেমিনারের আয়োজন করুক আমাদের বিশ্ববিদ্যালয়।

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী অনুষদের ডিন প্রফেসর ড. জহিরুল ইসলাম খান, মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান(ভারপ্রাপ্ত) মো. শাহ শাহ আলম, রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রভাষক মোঃ আল-আমীন হুসাইন এবং মো. হাবিবুল্লাহ বেলালী।

উল্লেখ্য, অধ্যাপক নুরুল হুদা সাকিব ইএমকে সেন্টারের অর্থায়নে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্কশপটির আয়োজন করেছেন। গণ বিশ্ববিদ্যালয় ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস সহ মোট ১২টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এ সম্পর্কিত ১২ টি ওয়ার্কশপ পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ