নৃ-গোষ্ঠীদের ভাষা পড়াবে ইউল্যাব, কোর্স ১০০ নম্বরের 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্ট বাংলাদেশ
ইউনিভার্সিটি অব লিবারেল আর্ট বাংলাদেশ  © ফাইল ছবি

ইউনিভার্সিটি অব লিবারেল আর্ট বাংলাদেশে (ইউল্যাব) নৃ-গোষ্ঠীদের ভাষা পড়ানো হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির বাংলা বিভাগের উপদেষ্টা অধ্যাপক শামীম রেজা। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) মোহাম্মদপুরে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসে প্রথম বর্ষের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

অধ্যাপক শামীম রেজা বলেন, আমাদের মাতৃভাষা বাংলা ছাড়াও ৪৪টি নৃ-গোষ্ঠী ভাষা ও সাহিত্য আছে, নৃ-গোষ্ঠী এসব ভাষা-সাহিত্য নিয়েও ১০০ নম্বরের কোর্স থাকছে আমাদের। এটাই প্রথম বিশ্ববিদ্যালয়, যেখানে নৃ-গোষ্ঠীদের ভাষা পড়ানো হবে।

ইউল্যাবের প্রতিষ্ঠাতা কাজী শাহেদ আহমেদের প্রসঙ্গ তুলে বলেন, কাজী শাহেদ আহমেদ প্রথম মুক্তিযুদ্ধের চেতনার শক্তি হিসেবে আজকের কাগজ পত্রিকা করেন। বাংলাদেশের সাংবাদিকতার পরিবর্তন ও অন্য ধরনের একটা পত্রিকা আনলেন, মুক্তচিন্তার একটা পত্রিকা।

আরও পড়ুন: উদ্ভাবনী বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছে ইউল্যাব

এদিকে, বিশ্ববিদ্যালয়টিতে নতুন করে যাত্রা শুরু করেছে ‘বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ’। নতুন এ বিভাগের উদ্বোধন ঘোষণা করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সেলিনা হোসেন বলেন, ইউল্যাবে আজ বাংলা ও সাহিত্য বিভাগ চালু হচ্ছে, এটা অনেক আনন্দের। কারণ, অন্য কোনও বিশ্ববিদ্যালয়ে ‘সাহিত্য বিভাগ’ নেই। বাংলা ভাষা ও সাহিত্য যে বড় জায়গাটা ধারণ করে, দিগন্ত বিস্তারি চিন্তা আমাদের মাঝে প্রসারিত করছে, সেজন্য আমরা ইউল্যাব কর্তৃপক্ষকে অভিনন্দন জানাচ্ছি।

অনুষ্ঠানে বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ইউল্যাব উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ড. সামসাদ মর্তূজা, ভারতের কলকাতার কবি ও চলচ্চিত্র পরিচালক চন্দ্রিল ভট্টাচার্য প্রমুখ বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ