নিরাপদ ইন্টারনেট নিয়ে এআইইউবিতে সেমিনার 

নিরাপদ ইন্টারনেট নিয়ে এআইইউবিতে সেমিনার 
নিরাপদ ইন্টারনেট নিয়ে এআইইউবিতে সেমিনার   © টিডিসি ফটো

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের (এআইইউবি)তে ‘সেফ ইন্টারনেট ফর একাডেমিক এক্সিলেন্স’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ৮ নভেম্বর এআইইউবি’র অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এআইইউবি’র কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্ট এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে এর আয়োজনে ও এআইইউবি-এর কম্পিউটার ক্লাব এর সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এআইইউবির ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড লামাগনা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের  মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসপিএবির সভাপতি এবং অপটিম্যাক্স কমিউনিকেশন লিমিটেডের পরিচালক ও সিইও মোঃ এমদাদুল হক।

পাশাপাশি আইএসপিএবির পরিচালক এবং ইনফোলিংক লিমিটেডের পরিচালক ও সিইও জনাব সাকিফ আহমেদ, আইএসপিএবির মহাসচিব এবং কেএস নেটওয়ার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব নাজমুল করিম ভূঁইয়া, নিজের বলার মতো একটা গল্পের প্রতিষ্ঠাতা ও সভাপতি জনাব ইকবাল বাহার জাহিদ, এআইইউবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. এ বি এম সিদ্দিক হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, সেমিনারের মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সক্ষম করা। 

আরও পড়ুন: বিনা খরচে যুক্তরাষ্ট্রের ইয়েস প্রোগ্রামে পড়ার সুযোগ

অনুষ্ঠানে প্রধান অতিথি মন্ত্রী মোস্তাফা জব্বার তার বক্তব্যে ডিজিটাল বাংলাদেশ, বঙ্গবন্ধু স্যাটেলাইট, ৫জি এবং ইন্টারনেট নিরাপত্তা বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। এআইইউবি-এর ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড. লামাগনা বিশ্বের জন্য একটি নিরাপদ ইন্টারনেট সম্পর্কে তার বক্তব্য তুলে ধরেন এবং অতিথিবৃন্দের হাতে ক্রেস্ট ও উপহার তুলে দেন। 

এসময় অধ্যাপক ড. সিদ্দিক হোসেন এআই, রোবোটিক্স, ব্লক চেইন, আইটি সেক্টরের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন। ইকবাল বাহার জাহিদ তার আইটি ফাউন্ডেশনের ইতিহাস ও অভিজ্ঞতা শেয়ার করেন। সাকিফ আহমেদ তার আইটি স্কুলিং সম্পর্কে বর্ণনা করেন এবং মেলা, ইন্টার্নশিপ সুযোগ, প্রশিক্ষণ নিয়ে আলোচনা করেন। 

আর নাজমুল করিম ভূঁইয়া নিরাপদ ইন্টারনেট ব্যবহার, খরচ এবং ইন্টারনেটের গতি নিয়ে বক্তব্য প্রদান করেন। এসময় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।