ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত 

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত  © টিডিসি ফটো

আজ বিশ্ব ফার্মাসিস্ট দিবস। বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশও স্বাস্থ্যসেবায় নিয়োজিত ফার্মাসিস্টদের অবদানের স্বীকৃতি হিসেবে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত হয়েছে। 'Pharmacy United in Action for a Healthier World (ফার্মেসি স্বাস্থ্যকর বিশ্বের জন্য একটি ঐক্যবদ্ধ পদক্ষেপ) থিমকে সামনে রেখে দিবসটি পালন করেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ।

রবিবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে৷

সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে একটি র‍্যালি বের হয়। র‍্যালিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দীন এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মাদ জিয়াউল হক মামুন। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা প্রদক্ষিণ করে পুনরায় বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয়। মিছিল শেষে দিনের অন্যান্য কার্যক্রমের অংশ হিসেবে কেক কাটা ও পোস্টার প্রেজেন্টেশনের আয়োজন করা হয়। পোস্টার প্রেজেন্টেশনে ফার্মাসিস্টের কর্মকান্ড ও কাজের চিত্র তুলে ধরেন শিক্ষার্থীরা। 

আরও পড়ুন: সরকারি চাকরি পরীক্ষার ফি বাড়লো

ঔষধ শিল্পে ফার্মাসিস্টদের অবদান তুলে ধরে বিকাল ৩ টায় বিশ্ব ফার্মাসিস্ট দিবস শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্টের চেয়ারপার্সন অধ্যাপক ড.সুফিয়া ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মাদ জিয়াউল হক মামুন। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্কয়ার ফার্মাসিউটিক্যাল্‌স লিমিটেডের কার্যনির্বাহী পরিচালক (অপারেশন) মি. মিজানুর রহমান ও এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কার্যনির্বাহী পরিচালক (টেকনিক্যাল) মি. ইখতিয়ার হোসেন। এসময় বক্তারা বলেন, ওষুধ শিল্পে বাংলাদেশ ও বিশ্বে ফার্মাসিস্টের অবদান অপরিসীম। একজন ফার্মাসিস্ট হিসেবে স্বাস্থ্যসেবায় অবদান রেখে বিশ্ববিদ্যালয় ও দেশের সুনাম বয়ে আনার তাগিদ দেন। এ সময় ফার্মাসিস্টদের মূল ভূমিকা কমিউনিটি ফার্মেসি ও হসপিটাল ফার্মেসি চালু না হওয়ায় বক্তারা হতাশা প্রকাশ করেন।

বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে জানতে চাইলে ফার্মেসি ডিপার্টমেন্টের চেয়ারপার্সন অধ্যাপক ড.সুফিয়া ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফার্মেসি ডিপার্টমেন্টের প্রতিষ্ঠালগ্ন থেকেই একজন শিক্ষার্থীকে দক্ষ ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলা হয়, বর্তমানে আমাদের গ্রাজুয়েটরা বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে দেশেও জাতির জন্য সম্মান বয়ে আনছে। ফার্মাসিস্ট দিবস সম্পর্কে তিনি বলেন, আমাদের ফার্মাসিস্টরা একটি সুন্দর পৃথিবী গড়ার লক্ষ্যে কাজ করবে যা একজন মানুষের স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও রোগ নিরাময়ে অবদান রাখবে। এ সময় তিনি আরো বলেন, আমাদের ফার্মেসি ডিপার্টমেন্টকে সব সময় বিভিন্ন উপদেশ ও অনুপ্রেরণা দিয়ে থাকেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দীন, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান, উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক মামুন, যা একজন শিক্ষার্থীকে আদর্শ মানুষ হয়ে বিশ্ববিদ্যালয়েরর সুনাম বয়ে আনতে অনুপ্রেরণা জোগায়। 

বিশ্ব ফার্মাসিস্ট দিবসের অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্টের সাবেক চেয়ারপার্সন ড. চৌধুরী ফয়েজ হোসেন, অধ্যাপক ড. শামসুন নাহার খান, সহযোগী অধ্যাপক ড. ফারহানা রিজওয়ানসহ ফার্মেসি ডিপার্টমেন্টের সকল শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ।


সর্বশেষ সংবাদ