এটি একটি প্রাথমিক বিদ্যালয়

বেংরোল প্রাথমিক বিদ্যালয়
বেংরোল প্রাথমিক বিদ্যালয়  © সংগৃহীত

উন্মুক্ত মাঠে কয়েকটি পিলারের উপর দাঁড়ানো এই টিনের চালাটি দেখে পরিত্যক্ত মনে হলেও এটি একটি প্রাথমিক বিদ্যালয়। শিক্ষার্থী না থাকলেও খাতাকলমে ভৌতিক ছাত্রছাত্রী দেখিয়ে গত ২০ বছর ধরে টিনের চালা সর্বস্ব এই বিদ্যালয়ের নামে তোলা হচ্ছে হাজার হাজার বই। ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের বেংরোল ফুটানিবাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাস্তব চিত্র এটি। 

জানা যায়, বিদ্যালয়টির কোনো সাইনবোর্ড ও ভবন নেই। শুধু ১০টি খুটির ওপর দাঁড়িয়ে আছে টিনের চালা। তবে বাস্তবতায় বিদ্যালয়ের অস্তিত্বে না থাকলেও প্রতি বছরে খাতা-কলমে চলমান শিক্ষাক্রম দেখিয়ে নেওয়া হচ্ছে পাঠ্যবই। বিদ্যালয়টির এমন অবস্থাতেও পাঠ্যপুস্তক দেওয়ায় ক্ষুব্ধ স্থানীয় সচেতন মহল।   
 
এ বিষয়ে জানতে চাইলে বেংরোল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাকিম বলেন, আমরা এবার সব শ্রেণির ৫০ সেট বই পেয়েছি। সেগুলো আমাদের একজন শিক্ষকের বাসায় রেখেছি। আমরা অনেক দিন ধরে চেষ্টা করছি অনুমোদনের, কিন্তু পাচ্ছি না। শিক্ষা অফিসের সকল নির্দেশনা আমরা মেনে চলার চেষ্টা করি।

নতুন পাঠ্যবইগুলো কী হয়- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেগুলো আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে দিয়ে দেই। 

বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল হামিদ বলেন, ২০০০ সালের দিকে আমরা শিক্ষা প্রতিষ্ঠানটির কাজ শুরু করি। তারপর থেকে চেষ্টা চালিয়ে আসছি সরকারিকরণ করার। আশা করছি সামনে এটি সরকারি হবে। আর বইগুলো পড়াশোনার জন্য এলাকার যে কোনো শিক্ষার্থী চাইলে আমরা দেই। 

অস্তিত্বহীন প্রতিষ্ঠানের সরকারি হওয়ার সুযোগ নেই জানিয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খন্দকার মনসুর আহমেদ সাংবাদিকদের বলেন, বিষয়টি অবগত হলাম। তাদের কোনো শিক্ষার্থী না থাকা সত্ত্বেও কীভাবে তারা বই পেল সেটি তদন্ত করা হবে। সেই সঙ্গে তারা বই বিক্রি করে থাকলে তাদের বিরুদ্ধে নিয়ম মেনে ব্যবস্থা গ্রহণ করা হবে। 


সর্বশেষ সংবাদ