বিশ্ববিদ্যালয় ছাড়ার ৮৩ বছর পর নিলেন স্নাতকোত্তর ডিগ্রি

ভার্জিনিয়া হিসলপ
ভার্জিনিয়া হিসলপ  © সংগৃহীত

১০৫ বছর বয়সী ভার্জিনিয়া হিসলপ দুই সন্তান ও নাতি-নাতনি নিয়ে জীবনযাপন করেছেন। তিনি তার জীবনের বেশিরভাগ সময় শিক্ষার জন্য উৎসর্গ করেছেন এবং সেন্ট্রাল ওয়াশিংটনের স্কুল ও কলেজ বোর্ডে কাজ করেছেন, যেখানে তিনি থাকেন।

তার এসব সাফল্য সত্ত্বেও তিনি বলেন, জীবনে কিছু অনুপস্থিত ছিল। “বিভিন্ন সময় আমার ইচ্ছা করেছিল, আমি আমার যে মাস্টার্স (ডিগ্রি) শেষ করতে পরতাম এবং ডিগ্রিটা পেতাম।” 

২২ বছর বয়সে হিসলপ মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে প্রয়োজনীয় ক্লাস করেছিলেন কিন্তু ১৯৪১ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু দিকে তিনি মাস্টার্সের থিসিস জমা দেননি। হিসলপ জানালেন, “জাপানিরা পার্ল হারবারে বোমা মেরেছে”।

সেনা মোতায়েনের আগে তিনি দ্রুত তার কলেজ প্রেমিকাকে বিয়ে করে নেন। তিনি যুদ্ধের প্রচেষ্টায় সহায়তা করেছিলেন তারপরে তার পরিবারের দিকে মনোনিবেশ করেছিলেন। কিন্তু কখনই আর থিসিসটি শেষ করতে পারেননি।

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব এডুকেশনের ডিন ড্যানিয়েল শোয়ার্টজ বলেছেন, দ্রুত এগিয়েছে ৮৩ বছর। আমাদের আর থিসিসের প্রয়োজন নেই, কিন্তু তিনি আসলেই গ্র্যাজুয়েট স্কুল অফ এডুকেশনে মাস্টার অফ আর্টসের প্রয়োজনীয়তাগুলো সন্তুষ্ট করেছেন। সুতরাং ৮৩ বছর পরে আমরা তাকে সম্মান করছি, যিনি এত কিছু করেছেন।

গত রবিবার (১৬ জুন) স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এক অনুষ্ঠানে হিসলপের পরিবারের উপস্থিতিতে মঞ্চে গিয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। এসময় তাকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানান উপস্থিত সবাই। এসময় ভার্জিনিয়া হিসলপ বললেন, আমি এটির জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেছি।


সর্বশেষ সংবাদ