গ্যালিলিও গ্যালিলেই পুরস্কার জেতা প্রথম বাংলাদেশি মাহদী

মাহদী রহমান চৌধুরী
মাহদী রহমান চৌধুরী  © সংগৃহীত

এ বছর মর্যাদাপূর্ণ ‘গ্যালিলিও গ্যালিলেই মেডেল অ্যাওয়ার্ড ২০২৩’ পেয়েছেন মাহদী রহমান চৌধুরী। আন্তর্জাতিক এই পুরস্কার পাওয়া প্রথম বাংলাদেশি বিজ্ঞানী তিনি।

১৯৯৪ সাল থেকে পুরস্কারটি দিয়ে আসছে ইতালিভিত্তিক ইন্টারন্যাশনাল কমিশন ফর অপটিক্স (আইসিও)। প্রতিকূল পরিস্থিতিতে অপটিক্যাল বিষয়ে অসামান্য গবেষণাকর্মের স্বীকৃতি হিসেবে প্রতিবছর বিশ্বের একজন বিজ্ঞানীকে পুরস্কারটি দেওয়া হয়।

এ বছর অপটিক্যাল এবং কোয়ান্টাম মেকানিক্যাল ম্যানিপুলেশন বিষয়ে গবেষণায় বিশেষ অবদানের জন্য মাহদী এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। পুরস্কার হিসেবে বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলির পোর্টেটসংবলিত পদক এবং এক হাজার মার্কিন ডলার পাবেন তিনি। এরই মধ্যে ইন্টারন্যাশনাল কমিশন ফর অপটিক্সের গোল্ডেন বুকে তাঁর নাম উঠেছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ছিলেন মাহদী। বুয়েটে অধ্যয়নকালে গবেষণায় মনোনিবেশ করেছিলেন। তখন মেটা ম্যাটেরিয়াল দিয়ে তৈরি প্যাঁচ অ্যান্টেনার সাইজ ছোট করার ওপর তাঁর কিছু গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছিল আইইটি মাইক্রোওয়েব অ্যান্ড অ্যান্টেনা জার্নাল, প্রগ্রেস ইন ইলেকট্রনিকসের মতো বৈজ্ঞানিক জার্নালে। ফলে মাস্টার্স ডিগ্রি ছাড়াই সরাসরি পিএইচডি করার সুযোগ পেয়েছেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের তড়িৎ ও কম্পিউটার কৌশল বিভাগে। তাঁর পিএইচডির বিষয় ছিল অপটিক্স অ্যান্ড ফনোটিক্স।

আলো এবং আলো ফেলে বস্তুর নতুন সব চরিত্র ও তাদের নিয়ন্ত্রণের ওপর গবেষণা শুরু করেছিলেন তিনি। পিএইচডির পর ২০১৭ সালে যোগ দিয়েছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে। এখন তিনি বিশ্ববিদ্যালয়টিতে ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক।


সর্বশেষ সংবাদ