ফিলিস্তিনিদের কোনঠাসা করে ইসরায়েলকে সহায়তা, গুগলের চাকরি ছাড়ছেন ইহুদিকর্মী

অ্যারিয়েল কোরেন
অ্যারিয়েল কোরেন  © সংগৃহীত

ফিলিস্তিনিদের নির্যাতননে ইসরায়েলকে সহায়তা করছে গুগল। এমন অভিযোগ এনে মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগলের চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির এক ইহুদি কর্মী। বুধবার (৩১ আগস্ট) এক টুইটবার্তায় নিজের পদত্যাগের কথা জানিয়েছেন অ্যারিয়েল কোরেন নামের ওই কর্মী। খবর আল-জাজিরা

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সামরিক বাহিনীর সাথে টেক জায়ান্টের ১ বিলিয়ন ডলারের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং নজরদারি চুক্তির হাই-প্রোফাইল প্রতিপক্ষ হয়ে উঠেছেন এমন একজন গুগল কর্মচারী তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। অ্যারিয়েল কোরেন নামের ওই তরুণী গুগলের মার্কেটিং ম্যানেজার (বিপণন ব্যবস্থাপনা বিষয়ক কর্মকর্তা) হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, চাকরি ছাড়ার কারণ হিসেবে কোরেন বলেছেন, ফিলিস্তিনকে সমর্থন করে প্রচার-প্রচারণা ও সামাজিক কর্মকাণ্ডে অংশ নেয়ায় কর্মস্থলে তাকে ও ফিলিস্তিনি কর্মীদের কোণঠাসা করা হচ্ছে। কারণ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ইসরাইলের সঙ্গে গুগলের একটি চুক্তির কথাও উল্লেখ করেছেন তিনি।

টুইটারে কোরেন বলেন, কর্মীদের মধ্যে যারাই প্রতিবাদ করছে, তাদের সঙ্গেই শত্রুতামূলক আচরণ করা হচ্ছে। এ কারণে চলতি সপ্তাহেই গুগল ছাড়ছি আমি।

কোরেন আরও বলেন, ‘ইসরাইলের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা নজরদারি বিষয়ে একটি চুক্তির বিরোধিতা করার পরই আমাকে বিদেশে বদলি করেছে গুগল। আর এটা বিচ্ছিন্ন কোনো ঘটনার দৃষ্টান্ত নয়।

গুগলকে নিয়ে সাম্প্রতিক এ বিতর্ক শুরু হয় এক বছরেরও বেশি সময় আগে। গত বছর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষক টিমনিত গেবরু ও আরেক কর্মী এপ্রিল ক্রিস্টিনা কার্লিকে বহিষ্কার করে গুগল। এর প্রতিবাদে গুগল থেকে পদত্যাগ করেন দুই প্রকৌশলী। তারা হলেন কোম্পানির গ্রাহক নিরাপত্তাবিষয়ক পরিচালক ডেভিড বেকার ও সফটওয়্যার প্রকৌশলী বিনেশ কন্নন।

সম্প্রতি, ইসরাইলি সেনাবাহিনী ও জেফ বেজোসের আমাজনের সঙ্গে ‘প্রজেক্ট নিমবাস’ নামে ১২০ কোটি ডলারের একটি চুক্তি করে গুগল। গুগল কর্তৃপক্ষকে ওই চুক্তি থেকে সরে আসতে বাধ্য করতে বিক্ষোভ-প্রতিবাদের নেতৃত্ব দিচ্ছেন কোরেন। এছাড়া, কোম্পানির নির্বাহীদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোসহ সংবাদমাধ্যমগুলোর সঙ্গে কথাও বলছেন তিনি।

কোরেন জানান, তার উদ্বেগগুলো বিবেচনায় না নিয়ে গত বছরের নভেম্বরে তাকে এক আল্টিমেটাম দেয় গুগল। যাতে বলা হয়েছিল, হয় তিনি বিক্ষোভ-প্রতিবাদ থামাবেন নাহলে তাকে সানফ্রান্সিসকো থেকে বদলি হয়ে ব্রাজিলের সাও পাওলোতে যেতে হবে। সেটাতেও রাজি না হলে চাকরি হারাতে হবে।


সর্বশেষ সংবাদ