জার্মানিতে রুশ স্কুলে আগুন দিলো দুর্বৃত্তরা

বার্লিনে রুশ স্কুলে হামলা
বার্লিনে রুশ স্কুলে হামলা  © সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসন চালানোর পর বিশ্বব্যাপী রাশিয়ার নাগরিক ও তাদের বিভিন্ন প্রতিষ্ঠানে হামলার ঘটনা বেড়েছে। তারই ধারবাহিকতায় এবার হামলা হলো জামার্নির একটি রুশ স্কুলে। অজ্ঞাত দুর্বৃত্তরা আন্তর্জাতিক লমনসোউ স্কুলটিতে আগুন ধরিয়ে দেয়। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। আগুনে স্কুলের বেশ কয়েকটি কক্ষ পুড়ে গেছে। স্থানীয় সময় বুধবার রাতে এই ঘটনা ঘটে। কে বা কারা আগুন দিয়েছে সেটি এখনো জানা যায়নি।

ইউক্রেন আগ্রাসনের পর থেকে এখন পর্যন্ত জার্মানিতে রুশ নাগরিক ও তাদের প্রতিষ্ঠানের ওপর শতাধিক হামলার ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন পুলিশ।

স্কুলটির নির্বাহী পরিচালক মারিনা বার্ড জানান, আগুনে স্কুলটি ক্ষতিগ্রস্ত হয়েছে। নানা আসবাবপত্র পুড়ে গেছে। তবে কারা এই ঘটনার সঙ্গে জড়িত সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। এমন কাপুরুষোচিত ঘটনায় হতাশা প্রকাশ করে দুর্বৃত্তদের শাস্তি দাবি করেছে স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন- জাতিসংঘে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ

তিনি আরও বলেন, যুদ্ধের জের ধরে কোনো ভাষাভাষী মানুষের ওপর কিংবা কোনো শিক্ষা বা সংস্কৃতিক প্রতিষ্ঠানে হামলার ঘটনা কাম্য নয়। আমাদের সভ্যতা অন্তত এটা শেখায় না। যে কোনো বিষয়ে অসন্তুষ্টি, রাগ কিংবা বেদনা সবকিছুই আলোচনার মাধ্যমে প্রকাশ করা যেতে পারে। ধ্বংসাত্মক শক্তির মাধ্যমে নয়। এই হামলার পূর্ণ তদন্ত দাবি করছি।

বার্লিন পুলিশ জানিয়েছে, হামলার ঘটনায় কারা জড়িত কিংবা তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বা রুশ বিদ্বেষের সঙ্গে সম্পৃক্ত কি না এসব জানতে তদন্ত চলছে। এধরনের হামলা কাম্য নয় বলে মন্তব্য করেছেন জার্মানির চ্যান্সেলর ওলফ শেলৎজ।


সর্বশেষ সংবাদ